যে কারণে জিমেইলের অ্যাকাউন্ট মুছে ফেলার সিদ্ধান্ত

0
98
যে কারণে জিমেইলের অ্যাকাউন্ট মুছে ফেলার সিদ্ধান্ত
যে কারণে জিমেইলের অ্যাকাউন্ট মুছে ফেলার সিদ্ধান্ত

জিমেইলের কিছু অ্যাকাউন্ট মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছে টেক জায়ান্ট গুগল। বিষয়টি নিয়ে ব্যবহারকারীদের চলতি মে মাসেই সতর্কতা জারি করে গুগল। মুছে যাওয়া অ্যাকাউন্টগুলো পরবর্তীতে আবেদন করলেও ফিরিয়ে দেওয়া হবে না।

দ্য ভার্জের দেয়া প্রতিবেদন অনুযায়ী, যেসব জিমেইল অ্যাকাউন্ট দুই বছর ধরে নিষ্ক্রিয় রয়েছে, সেগুলো পর্যায়ক্রমে মুছে ফেলা হবে।

গুগল জানিয়েছে, ইমেইল পড়া বা পাঠানো, গুগল ড্রাইভ ব্যবহার, ইউটিউবে ভিডিও দেখা, গুগল প্লে-স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করা, গুগল সার্চ ব্যবহার করা বা তৃতীয় পক্ষের কোনো অ্যাপে সাইন ইন করতে গুগলের অ্যাকাউন্ট ব্যবহার করলে সেই অ্যাকাউন্টগুলোকে সক্রিয় হিসেবে বিবেচনা করা হবে। ফলে দুই বছর ধরে শুধু ইমেইল আদান-প্রদান না করলেও সেই অ্যাকাউন্ট মুছে ফেলবে না গুগল।

গুগলের পক্ষ থেকে দেওয়া সম্প্রতি একটি বিবৃতিতে বলা হয়েছে, “ডেটার ঝুঁকি কমানোর জন্য আমরা আমাদের সমস্ত প্রোডাক্টের ক্ষেত্রে গুগল অ্যাকাউন্টের নিষ্ক্রিয়তার মেয়াদ দুই বছর বাড়িয়ে দিচ্ছি।

এই বছরের (২০২৩ সালে) শেষের দিকে, গুগল একটি অ্যাকাউন্ট এবং তার সমস্ত ডেটা মুছে ফেলতে পারে, যার মধ্যে গুগল ওয়ার্কসেপস (জিমেইল, ডক্স, ড্রাইভ, মিট, ক্যালেন্ডার), ইউটিউব এবং গুগল ফটো সবই অন্তর্ভুক্ত থাকছে। যদি সেগুলো কমপক্ষে দুই বছর ধরে ব্যবহার না করা বা সাইন ইন না করা হয়ে থাকে, তাহলে সেগুলো পুরোপুরি মুছে দেওয়া হবে।”

এদিকে, জিমেইলে নতুন এআই সুবিধা চালু করছে টেক জায়ান্ট গুগল। এআই সুবিধাটি ব্যবহারকারীকে পুরো একটি ই-মেইল লিখে দেবে। নতুন এই সুবিধার নাম ‘হেল্প মি রাইট’। এটি মূলত জিমেইলের ‘অটো রিপ্লাই’ ও ‘জেনারেটিভ টেক্সট’ এর উন্নত সংস্করণ।