মস্কোর পথে চীনা প্রেসিডেন্ট

0
5
মস্কোর পথে চীনা প্রেসিডেন্ট
মস্কোর পথে চীনা প্রেসিডেন্ট

এবার ‘শান্তির বার্তা’ নিয়ে রাশিয়া সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সফরে শি জিনপিং ও ভ্লাদিমির পুতিনের মধ্যে ওই প্রস্তাবের ওপর আলোচনা হতে পারে। এ ছাড়া ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গেও ভার্চুয়ালি কথা বলতে পারেন চীনা প্রেসিডেন্ট।

সোমবার দিনের শেষে তার মস্কো পৌঁছার কথা। চলমান সফরে ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার যুদ্ধ বন্ধ নিয়ে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, সফরের আগে চীনা প্রেসিডেন্ট রাশিয়া-ইউক্রেনের চলমান সংকটকে ‘যৌক্তিক উপায়ে’ সমাধানের বিষয়ে আহ্বান জানিয়েছেন। তবে বিষয়টি নিয়ে যে সহজ উপায়ে সমাধানে পৌঁছানো সম্ভব হবে না, সেটি স্বীকার করেছেন চীনের প্রেসিডেন্ট।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রুশ বাহিনী। এর পর এটিই হতে যাচ্ছে চীনা প্রেসিডেন্টে প্রথম রাশিয়া সফর। চলমান যুদ্ধে রাশিয়ার পক্ষে স্পষ্টভাবে সমর্থন না দিলেও পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রেখে যাচ্ছেন শি জিনপিং।

প্রসঙ্গত, চীনা প্রেসিডেন্ট এমন সময় মস্কো সফরে যাচ্ছেন, যখন গত শুক্রবার আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) রুশ প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। অর্থাৎ ইউক্রেনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে পুতিনের বিরুদ্ধে আইসিসিরি পরোয়ানা জারির পর শি জিনপিংই প্রথম বিশ্বনেতা হিসেবে তার সঙ্গে সাক্ষাৎ করতে যাচ্ছেন।

অবশ্য আইসিসির গ্রেফতারি পরোয়ানাকে পাত্তা দেয়নি মস্কো। ক্রেমলিন বলেছে, আইসিসিকে যেহেতু তারা স্বীকৃতি দেয় না, সেহেতু এই পদক্ষেপের কোনো মূল্য নেই রাশিয়ার কাছে।