বেলুচিস্তানে আত্মঘাতী বোমা হামলায় ৯ পুলিশ নিহত

0
6
বেলুচিস্তানে আত্মঘাতী বোমা হামলায় ৯ পুলিশ নিহত
বেলুচিস্তানে আত্মঘাতী বোমা হামলায় ৯ পুলিশ নিহত

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে এক আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৯ পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৩ জন।

দক্ষিণ এশিয়ার দেশটিতে সম্প্রতি পুলিশকে লক্ষ্য করে একের পর এক ভয়াবহ হামলা চলছে। এ খবর দিয়েছে সিএনএন।

স্থানীয় পুলিশের সিনিয়র সুপারিনটেনডেন্ট মেহমুদ নোটজাই জানিয়েছেন, প্রদেশটির সিবি জেলায় পুলিশ সদস্যদের বহনকারী একটি গাড়িকে টার্গেট করে এই হামলা হয়।

প্রাথমিক প্রমাণ থেকে বোঝা যাচ্ছে এটি একটি আত্মঘাতী হামলা। এখন পর্যন্ত হামলার দায় স্বীকার করা হয়নি। সিবির সম্মিলিত সামরিক হাসপাতাল প্রশাসন জানিয়েছে, আহত কর্মকর্তাদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর। তাদেরকে জরুরি ভিত্তিতে চিকিৎসা দেয়া হচ্ছে।

বেলুচিস্তান আয়তনে পাকিস্তানের বৃহত্তম প্রদেশ। এ অঞ্চলে বিচ্ছিন্নতাবাদীরা সক্রিয় রয়েছে বহুদিন ধরেই। তারা পাকিস্তান থেকে আলাদা হয়ে স্বাধীন দেশ গঠন করতে চায়।

অঞ্চলটিতে রয়েছে বিপুল পরিমাণ খনিজ সম্পদ। তাদের দাবি, পাকিস্তান এই সম্পদ লুটে নিচ্ছে। তবে সোমবারের হামলা বিচ্ছিন্নতাবাদীরা চালিয়েছে এমন প্রমাণ পাওয়া যায়নি। এ বিস্ফোরণটি গত কয়েক মাসের মধ্যে পাকিস্তানি নিরাপত্তা কর্মীদের বিরুদ্ধে চালানো বড় হামলাগুলোর একটি। ঘনঘন এসব হামলা প্রমাণ করে যে, দ্রুত পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতি খারাপ হচ্ছে।

এর আগে গত ফেব্রুয়ারি মাসে দক্ষিণাঞ্চলীয় শহর করাচিতে জঙ্গিরা পুলিশ সদর দফতরে হামলা করে। ওই হামলায় চার জন নিহত এবং ১৪ জন আহত হন। মুখপাত্র মোহাম্মদ খোরাসানির মতে, পাকিস্তানি তালেবান ওই হামলার দায় স্বীকার করেছে। এর আগে জানুয়ারি মাসে পেশোয়ারের একটি মসজিদে আত্মঘাতী হামলায় শতাধিক মানুষের মৃত্যু হয়। ওই হামলারও দায় স্বীকার করেছে পাকিস্তানি তালেবান।