‘ফারাজ’ সিনেমা প্রচার ও প্রদর্শনে হাইকোর্টের নিষেধাজ্ঞা

0
23
‘ফারাজ’ সিনেমা প্রচার ও প্রদর্শনে হাইকোর্টের নিষেধাজ্ঞা
‘ফারাজ’ সিনেমা প্রচার ও প্রদর্শনে হাইকোর্টের নিষেধাজ্ঞা

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনার প্রেক্ষাপট নিয়ে নির্মিত ভারতীয় সিনেমা ‘ফারাজ’ অ্যামাজন ও নেটফ্লিক্সসহ সব ধরনের অনলাইন প্লাটফর্মে প্রচার ও প্রদর্শনে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। বিটিআরসিকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

একইসঙ্গে সিনেমা ‘ফারাজ’ অ্যামাজন ও নেটফ্লিক্সসহ সব ধরনের অনলাইন প্লাটফর্মে প্রচার ও প্রদর্শন কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। তবে ‘ফারাজ’ সিনেমা হলে মুক্তি বা প্রদর্শনের বিষয়টি দেখার জন্য সেন্সর বোর্ড রয়েছে। এ কারণে এ বিষয়ে আদেশ দেননি আদালত।

সোমবার (২০ ফেব্রুয়ারি) বিচারপতি মো. খসরুজ্জমান ও বিচারপতি মো. ইকবাল কবীরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, অ্যাডভোকেট আহসানুল করিম, অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি নীলা। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

পরে আইনজীবী অ্যাডভোকেট আহসানুল করিম বলেন, সব ধরনের অনলাইন প্লাটফর্মে যেন ফারাজ সিনেমা প্রচার ও প্রদর্শন না করা হয় তার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলেছেন আদালত। বিটিআরসিকে এ ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। তবে সিনেমা হলে প্রদর্শনের বিষয়ে আদালত সেন্সর বোর্ডের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করতে বলেছেন।

সিনেমাটিতে ফারাজের ভূমিকায় অভিনয় করেছেন কারিনা কাপুরের চাচাতো ভাই জাহান কাপুর। পরেশ রাওয়ালের ছেলে আদিত্য রাওয়াল এ সিনেমায় অভিনয় করেছেন। এটি তাদের অভিষেক চলচ্চিত্র। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন আমির আলী, জুহি বব্বর, শচিন লালওয়ানি, পলক লালওয়ানি ও রেশম সাহানিসহ আরও অনেকে।