প্রচণ্ড মানসিক চাপ কমাতে পারে এই খাবারগুলি

0
44
প্রচণ্ড মানসিক চাপ কমাতে পারে এই খাবারগুলি
প্রচণ্ড মানসিক চাপ কমাতে পারে এই খাবারগুলি

উচ্চ মাত্রার মানসিক চাপ আপনার হজমের সমস্যা, উচ্চ রক্তচাপের সমস্যা, অনিদ্রা, স্নায়ুর সমস্যা— ইত্যাদি বেড়ে যাওয়ার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। তাই আমাদের মানসিক চাপ দূর করা উচিৎ। এমন কিছু   খাবার আছে যা দ্রুত আপনার মানসিক চাপ কমাতে সাহায্য করে। কি বিশ্বাস হচ্ছে না, তাই তো? 

প্রচণ্ড মানসিক চাপ কমাতে পারে এই খাবারগুলিঃ 

চিনি: কি চিনির কথা শুনে চমকে গেলেন তো।  চিনি বেশি খাওয়া যদিও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, কিন্তু মানসিক চাপ দূর করতে চাইলে সামান্য চিনি খেতে পারেন। এতে আমাদের মস্তিষ্ক উদ্দীপ্ত পেশিগুলি শিথিল হওয়া শুরু করে এবং মানসিক চাপ কম হয়ে যায়। চিনির পরিবর্তে ১ চামচ মধুও খেতে পারেন। তবে ডায়বেটিসের রোগীদের জন্য এই পদ্ধতি উচিৎ নয় একেবারেই।

ডার্ক চকলেট: ডার্ক চকলেট মানুষের অনুভূতি নিয়ন্ত্রণের জন্য অনেক বেশি কার্যকরী একটি খাবার। চকলেট খেলে ‘এন্ডোরফিন’ নামক হরমোনের নিঃসরণ ঘটে যা আমাদের মানসিক চাপ থেকে দূরে সরিয়ে রাখতে সাহায্য করে। তবে খেয়াল রাখবেন, সাধারণ মিল্ক চকলেট নয়, ডার্ক চকলেট খাওয়াই স্বাস্থ্যের জন্য ভাল।

 সবুজ সবজি: সবুজ সবজিতে প্রচুর পরিমানে ফলিক  অ্যাসিড এবং ম্যাগনেসিয়াম রয়েছে। যেমন, ব্রকলি, শসা ইত্যাদিতে।  এই উপাদানগুলি আমাদের মস্তিস্কে ভাললাগার অনুভূতি সৃষ্টি করে। প্রতিদিন ১ কাপ সবুজ শাকসব্জি খান। দেখবেন মানসিক চাপের সমস্যা কম হয়ে যাবে অনেকটাই।

কাঠবাদাম: কাঠবাদামে থাকা ভিটামিন বি এবং ভিটামিন ই আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে উন্নত করতে খুবই কার্যকর। যখন আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত থাকে তখন আমরা মানসিক চাপ বা বিষণ্ণতার মতো সমস্যায় কম ভুগি। তাই প্রতিদিন অন্তত ৫-৬টা কাঠবাদাম খাওয়ার অভ্যাস করুন। উপকার পাবেন।

মিষ্টি আলু: মিষ্টি আলুর সঙ্গেও আমাদের অনুভূতির সম্পর্ক রয়েছে। মিষ্টি আলু খেলে আমাদের মানসিক চাপ দূর হওয়া শুরু হয় দ্রুত। তাই মানসিক চাপে পড়লে মিষ্টি আলু সেদ্ধ করে খেতে পারেন।