পদার্থে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

0
38

এ বছর পদার্থে নোবেল পুরস্কার পেয়েছেন তিনজন। তারা হলেন জাপানি বংশোদ্ভূত মার্কিন পদার্থবিজ্ঞানী শুকুরো মানাবে, জার্মানির পদার্থবিজ্ঞানী ক্লাউস হ্যাসেলম্যান ও ইতালীয় পদার্থবিজ্ঞানী জর্জিও পারিসি।

সুইডেনের রাজধানী স্টকহোমে মঙ্গলবার রয়্যাল সুইডিস অ্যাকাডেমি ছোট আকারের অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে বিজয়ীদের নাম ঘোষণা করেছে; গতবারের মতো সেই অনুষ্ঠানে আয়োজক কমিটির বাইরে অন্য কোনও অতিথি উপস্থিত ছিলেন না।

নোবেল কমিটির দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ‘জটিল ভৌত ব্যবস্থা সম্বন্ধে আমাদের বোঝাপড়ায় যুগান্তকারী অবদানের জন্য ’ যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাউকুরো মানাবি ‘পৃথিবীর জলবায়ু ব্যবস্থার ভৌত মডেল, পরিবর্তনশীলতা পরিমাপ ও নির্ভরযোগ্যভাবে বৈশ্বিক উষ্ণায়নের পূর্বাভাস দেওয়ার জন্য’ এবং জার্মানির হামবুর্গের ম্যাক্স প্লাঙ্ক ইনিস্টিটিউট অব মেট্রোলজির ক্লাউস হ্যাসেলম্যান এবং বিশৃঙ্খলার পারস্পরিক ক্রিয়া এবং আণবিক থেকে বৃহদাকার পরিবেশে ভৌত ব্যবস্থায় ওঠানামার আবিষ্কারের জন্য ইতালির সাপিয়েঞ্জা ইউনিভার্সিটি অব রোমের জর্জিও পারিসিকে এ বছর পুরস্কৃত করা হয়েছে।

গত বছরও পদার্থে নোবেল পুরস্কার পেয়েছিলেন তিন বিজ্ঞানী। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানী রজার পেনরোস, মার্কিন জ্যোতির্বিদ রেইনহার্ড গেঞ্জেল ও জার্মান পদার্থবিদ আন্দ্রিয়া ঘেজকে এই । মহাবিশ্বের অন্যতম বিস্ময় কৃষ্ণ গহ্বর সম্পর্কে নতুন আবিষ্কারের গবেষণায় তারা এই পুরস্কারে ভূষিত হন।

২০১৮ সালে প্রথম নারী হিসেবে পদার্থে নোবেল পুরস্কার পেয়েছিলেন কানাডার পদার্থবিজ্ঞানী ডোনা স্ট্রিকল্যান্ড। এর আগে, ১৯০৩ সালে পদার্থবিদ্যায় প্রথম নারী হিসেবে নোবেল পুরস্কার পান ম্যারি কুরি। ২০১৮ সালের পর এক বছরের বিরতিতে গত বছর চতুর্থ নারী হিসেবে নোবেল পান জার্মান পদার্থবিদ আন্দ্রিয়া ঘেজ।

আরও পড়ুনঃ চিকিৎসায় নোবেল পেলেন ডেভিড জুলিয়াস ও আর্ডেম প্যাটাপোসিয়ান।