পঞ্চদশ জাতীয় শিশু- কিশোর ও যুবনাট্যোৎসব ২০২৪’ বাকি আর ৪ দিন

0
15
পঞ্চদশ জাতীয় শিশু
পঞ্চদশ জাতীয় শিশু- কিশোর ও যুবনাট্যোৎসব ২০২৪’ বাকি আর ৪ দিন

মা আগুনে পুড়ে অসুস্থ হয়ে বিছানায় কাতরাচ্ছেন। দুই ছেলে বাড়ি থেকে দূরে চাকরী করেন। আগুন থেকে মাকে বাঁচাতে গিয়ে মারা যায় ছোট ছেলে। একমাত্র মেয়ে খবর পেয়ে মাকে দেখতে আসে। এদিকে ছেলেরা মাকে ভাগাভাগি করে, যে যার খরচ দিতে চায় মাকে। কিন্তু মায়ের পাশে থাকবে কে। ছেলেরা দায়িত্ব নিতে চায় না কিন্তু এগিয়ে আসে মেয়ে। নিজের মাকে দেখাশুনা করার দৃঢ় সংকল্প করে সে। ছোট্ট শিশুদের পরিবেশনায় নারীর ক্ষমতায়নকে এভাবেই তুলে ধরা হয়েছে ‘ভাগের মা’ নাটকে।

নরসিংদীর বাংলা নাট্যম যুব থিয়েটারের পরিবেশনায় আজ বুধবার রাত ৮.০০টায় নাটকটি মঞ্চস্থ হয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে।

১০ হাজার শিশুর মিলনমেলায় প্রতিদিন বিভিন্ন জেলা থেকে আগত নাট্যদলের বৈচিত্র্যময় পরিবেশনায় জমে ওঠেছে ‘পঞ্চদশ জাতীয় শিশু- কিশোর ও যুবনাট্যোৎসব ২০২৪’। বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার এসোসিয়েশন এর যৌথ আয়োজন- শিশু-কিশোর ও যুবকদের ১০০টি নাট্য প্রযোজনা ও সাংস্কৃতিক পরিবেশনা সমন্বয়ে এই উৎসব চলছে একযোগে বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৩ টি মিলনায়তনে।

এক্সপেরিমেন্টাল থিয়েটার হল: আজ ২৮ ফেব্রুয়ারি ২০২৪ সন্ধ্যা ৬:০০ টায় সাব্বির ইসলাম শেফার নাট্যরুপ ও নির্দেশনায় এবং জেলা শিল্পকলা একাডেমি ঠাকুরগাঁও পরিবেশনায় নাটক ‘যে বিজয় আমাদের’ নাটক মঞ্চন্থ হয় ।

রাত ৭.০০ টায় মুজাহিদুল ইসলাম প্রিন্স রচনা ও নির্দেশনায় এবং জেলা শিল্পকলা একাডেমি পটুয়াখালী এর পরিবেশনায় ‘মানুষ হতে চাই না’ নাটক মঞ্চস্থ হয়।

রাত ৮:০০ টায় আনিসুর রহমান শিপলু রচনা ও নির্দেশনায় এবং বাংলা চিলড্রেন্স থিয়েটার, গাজীপুর এর পরিবেশনায় ‘ভাগের মা’ নাটক মঞ্চস্থ হয় ।

স্টুডিও থিয়েটার হল:

আজ ২৮ ফেব্রুয়ারি ২০২৪ সন্ধ্যা ৬.০০টায় এ টি এম মাহামুদুল আক্তার এর নাট্যরুপ ও নির্দেশনায় এবং জেলা শিল্পকলা একাডেমি, পঞ্চগড় এর পরিবেশনায় ‘কেষ্টর তীর্থ যাত্রা’ নাটক মঞ্চস্থ হয়।

রাত ৭:০০ টায় দীলিপ গৌর শিশুনাট্য নিকেতন, সিরাজগঞ্জ রচনা ও নির্দেশনায় ‘উন্নয়নের পথে’ নাটক মঞ্চস্থ হয়।

রাত ৮:০০ টায় সুশিপ্তা দাশ এর রচনা ও নির্দেশনা এবং জেলা শিল্পকলা একাডেমি, মৌলভীবাজার এর পরিবেশনায় ‘অমল আকাশ হতে চাই’ নাটক অনুষ্ঠিত হয়।

জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনায়:

সন্ধ্যা ৬. ০০টায় রবীন্দ্রনাথ ঠাকুর এর রচনা, পল্লব বিশ্বাসের নির্দেশনায় এবং সোনালী শিশু থিয়েটার, দিনাজপুর এর পরিবেশনায় ‘ডাকঘর’ নাটক মঞ্চস্থ হয়।

সন্ধ্যা ৭.০০ টায় চন্দন কুমার সরকার এর নাট্যকার ও নির্দেশক এবং গ্যালারী ষাড়ং, দিনাজপুর এর পরিবেশনায় ‘দুষ্ট বাঘ’ নাটক মঞ্চস্থ হয়।

রাত ৮:০০ টায় রমানাথ রায় এর রচনা, নিয়াজ আহমেদ নির্দেশনা এবং কিশোর থিয়েটার, ঢাকা এর পরিবেশনায় ‘চা অথবা কফি’ নাটক মঞ্চস্থ হয়।

এছাড়াও বিকাল ২.৩০ টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে বিভিন্ন জেলা থেকে আগত নাট্যদলগুলো আনুষ্ঠানিক স্বাগত জানান বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।

শিল্প সংস্কৃতিঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ’ গড়ার অভিলক্ষ্যে ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শিল্প নিয়ে পৌঁছে যাবো আমারা উন্নতির শিখরে’ এই প্রতিপাদ্যে শিল্পের সকল শাখার সমন্বয়ে বৈচিত্র্যময় ও সাংস্কৃতিক প্রভাব সৃষ্টিকারী কর্মসূচিগুলো দেশব্যাপী বাস্তবায়ন করছে বাংলাদশে শিল্পকলা একাডেমি।

দেশের কাঙ্খিত সামগ্রিক উন্নয়নের টেকসই রূপায়নে সকল শ্রেণী, সম্প্রদায়ের শিশু-কিশোর ও যুবকদের সম্পৃক্ত এবং অনুপ্রাণিত করতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপ্লস থিয়েটার এসোসিয়েশন যৌথভাবে দেশের শিশু-কিশোর ও যুবকদের ১০০টি নাট্য প্রযোজনা ও সাংস্কৃতিক পরিবেশনা সমন্বয়ে ‘পঞ্চদশ জাতীয় শিশু-কিশোর ও যুব নাট্যোৎসব ২০২৪’ আয়োজন করেছে। এই উৎসবে জেলা শিল্পকলা একাডেমির ৬৪টি ও পিপলস থিয়েটার এসোসিয়েশনের সদস্য সংগঠনের ৩৬টি প্রযোজনা মঞ্চস্থ হবে।

২৩ ফেব্রুয়ারি থেকে ০৩ মার্চ ২০২৪ তারিখ পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির ০৪টি মিলনায়তনে একযোগে অনুষ্ঠিত হচ্ছে এ উৎসব। বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৪ মিলনায়তনে প্রদর্শিত ১০০ শিশুতোষ নাটক সকলের জন্য উন্মুক্ত রয়েছে।

২৯ ফেব্রুয়ারি ২০২৪, আগামিকালের নাটক:

এক্সপেরিমেন্টাল থিয়েটার হল- ‘হ য ব র ল’, ‘ভাষণ দাদা’ এবং ‘ডাকঘর’। স্টুডিও থিয়েটার হল- ‘আত্মত্যাগের পরিচয়’, ‘পশুর বয়ান’ এবং ‘ক্ষ্যাপা পাগলার প্যাচাল’। সংগীত ও নৃত্যকলা মিলনায়তন- ‘স্মৃতিচিহ্ন’, ‘সকাল বেলার পাখি’ এবং ‘নকশি কাঁথার মাঠ’।