জেলা প্রশাসকদের সম্মেলন যোগ দিলেন প্রধানমন্ত্রী

0
33
জেলা প্রশাসকদের সম্মেলন যোগ দিলেন প্রধানমন্ত্রী
জেলা প্রশাসকদের সম্মেলন যোগ দিলেন প্রধানমন্ত্রী

জেলা পর্যায়ে মাঠ প্রশাসনের সর্বোচ্চ কর্মকর্তা জেলা প্রশাসকদের (ডিসি) তিন দিনব্যাপী সম্মেলন শুরু হয়েছে। আজ সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে এ সম্মেলন শুরু হয়। সম্মেলনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রথম দিন উদ্বোধনের পর বেলা সোয়া ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনা হবে ডিসিদের। এরপর ওসমানী স্মৃতি মিলনায়তনে দুপুর আড়াইটা থেকে বিকেল পৌনে পাঁচটা পর্যন্ত ১৪টি মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে ডিসিদের তিনটি কার্য-অধিবেশন অনুষ্ঠিত হবে।

আজ সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রীর সঙ্গে নৈশভোজে অংশ নেবেন জেলা প্রশাসকরা।

জানা গেছে, সরকারের নীতিনির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সামনা-সামনি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়ার জন্য প্রতি বছর ডিসি সম্মেলনের আয়োজন করা হয়। তবে দ্বাদশ সংসদ নির্বাচনের পূর্বে আর কোনো সম্মেলন আয়োজনের সুযোগ না থাকায় এবারের ডিসি সম্মেলন মাঠ প্রশাসনের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

ভোটের আয়োজনে নির্বাচন কমিশনকে সহায়তা প্রদানের পাশাপাশি সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ড প্রচারে এবার ডিসিদের প্রতি বিশেষ নির্দেশনা থাকবে।

গত রোববার ডিসি সম্মেলন উপলক্ষে আয়োজিত ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন বলেন, দেশের সব নির্বাচনেই প্রশাসনের তরফ থেকে সহযোগিতা করা হয়েছে। আগামী নির্বাচনের বিষয়েও তাদের অবস্থান পরিষ্কার।

নির্বাচনে সহযোগিতা করার জন্য তাদের ঐতিহ্য ও অভিজ্ঞতা আছে। সেই অভিজ্ঞতা ও ঐতিহ্যকে কাজে লাগানো হবে এবং সেই অভিজ্ঞতার আলোকেই নির্বাচনে সহযোগিতা করা হবে।