এইচএসসি’র দ্বিতীয় দিনে অনুপস্থিত ২১ হাজার

0
41
২৮ থেকে ৩০ নভেম্বরের মধ্যে এসএসসির ফল প্রকাশ
২৮ থেকে ৩০ নভেম্বরের মধ্যে এসএসসির ফল প্রকাশ

চলমান এইচএসসি ও সমমানের পরীক্ষায় সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে বাংলা (আবশ্যিক) ২য় পত্র এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন আরবি প্রথম পত্র পরীক্ষায় ২১ হাজার ৪৩ জন অনুপস্থিত এবং ২৩ জন বহিষ্কার হয়েছে। এ বছর ১ হাজার ৯৬৭টি কেন্দ্রে ১০ লাখ ৪৩ হাজার ৯৮১ জন পরীক্ষার্থী ছিল।

মঙ্গলবার (৮ নভেম্বর) সন্ধ্যায় ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ড
ঢাকা শিক্ষা বোর্ডে ২৮৫টি কেন্দ্রে মোট ২ লাখ ৭৩ হাজার ৭০ পরীক্ষার্থী রয়েছে। এদের মধ্যে ৩ হাজার ৫৪০ জন পরীক্ষার্থী অনুপস্থিত এবং ৩ জন বহিষ্কার হয়েছে।

রাজশাহী শিক্ষা বোর্ড
রাজশাহী শিক্ষা বোর্ডে ২০১টি কেন্দ্রে মোট ১২ লাখ ৪৬ হাজার ৩১ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এদের মধ্যে ২ হাজার ২৮২ জন অনুপস্থিত এবং ১ জন বহিষ্কার হয়েছে।

কুমিল্লা শিক্ষা বোর্ড
কুমিল্লা শিক্ষা বোর্ডে ১৯২টি কেন্দ্রে মোট ৮৬ হাজার ১৯০ জন পরীক্ষার্থী রয়েছে। এদের মধ্যে ১ হাজার ১৩৮ জন অনুপস্থিত এবং ৪ জন বহিষ্কার হয়েছে।

যশোর শিক্ষা বোর্ড
যশোর শিক্ষা বোর্ডে ২২৮টি কেন্দ্রে মোট ৯৯ হাজার ২২২ জন পরীক্ষার্থী রয়েছে। এদের মধ্যে ১ হাজার ৯৬৫ জন অনুপস্থিত এবং ৩ জন বহিষ্কার হয়েছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড
চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ১১১টি কেন্দ্রে মোট ৮৭ হাজার ৮৬১ জন পরীক্ষার্থী রয়েছে। এদের মধ্যে ১ হাজার ৬৭১ জন অনুপস্থিত এবং ১ জন বহিষ্কার হয়েছে।

সিলেট শিক্ষা বোর্ড
সিলেট শিক্ষা বোর্ডে ৮৬টি কেন্দ্রে মোট ৬৫ হাজার ৪৬১ জন পরীক্ষার্থী রয়েছে। এদের মধ্যে ৯৬১ জন অনুপস্থিত এবং ১ জন বহিষ্কার হয়েছে।

বরিশাল শিক্ষা বোর্ড
বরিশাল শিক্ষা বোর্ডে ১২৫টি কেন্দ্রে মোট ৬১ হাজার ১৩৩ জন পরীক্ষার্থী রয়েছে। এদের মধ্যে ৯৮৬ জন অনুপস্থিত এবং ২ জন বহিষ্কার হয়েছে।

দিনাজপুর শিক্ষা বোর্ড
দিনাজপুর শিক্ষা বোর্ডে ২০২টি কেন্দ্রে মোট ৯৬ হাজার ৭০০ পরীক্ষার্থী রয়েছে। এদের মধ্যে ১ হাজার ৮৬১ জন অনুপস্থিত রয়েছে।

ময়মনসিংহ শিক্ষা বোর্ড
ময়মনসিংহ শিক্ষা বোর্ডে ৮৯টি কেন্দ্রে মোট ৬২ হাজার ২৬৫ জন পরীক্ষার্থী রয়েছে। এদের মধ্যে ৮৭২ জন পরীক্ষার্থী অনুপস্থিত রয়েছে।

মঙ্গলবার (৮ নভেম্বর) সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে ৯ লাখ ৫৮ হাজার ৮১৫ জনের মধ্যে ১৫ হাজার ৯৭৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এর হার ১ দশমিক ৬৭ শতাংশ। এ ছাড়া মোট ১৫ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

অপরদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন ৪৪৮টি কেন্দ্রে মোট ৮৫ হাজার ১৬৬ জন পরীক্ষার্থী রয়েছে। এদের মধ্যে ৫ হাজার ৬৭ জন অনুপস্থিত এবং ৮ জন বহিষ্কার হয়েছে।