উৎপাদন ও ব্যবহারের জন্য বুয়েটের তৈরি ‘অক্সিজেট’ অনুমতি পেল

0
33
উৎপাদন ও ব্যবহারের জন্য বুয়েটের তৈরি ‘অক্সিজেট’ অনুমতি পেল
উৎপাদন ও ব্যবহারের জন্য বুয়েটের তৈরি ‘অক্সিজেট’ অনুমতি পেল

করোনায় আক্রান্ত রোগীদের অক্সিজেন দেওয়ার জন্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) উদ্ভাবিত যন্ত্র অক্সিজেটের সীমিত আকারে উৎপাদন ও ব্যবহারের অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর। ওষুধ প্রশাসন ও বুয়েটের সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

গণমাধ্যমকে বুধবার (২৮ জুলাই) রাতে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মুখপাত্র মোহাম্মদ সালাউদ্দিন ও ডিভাইসটির উদ্ভাবক বুয়েটের বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক  শিক্ষক ড. তওফিক হাসান বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘আমরা কিছুক্ষণ আগে ঔষুধ প্রশাসন অধিদপ্তর থেকে জানতে পেরেছি ২০০টি অক্সিজেট ডিভাইস উৎপাদনের অনুমোদন দিয়েছে। আমরা আশা করছি, এটি দেশের এই ক্লান্তিলগ্নে করোনার সংক্রমণ রোধে কিছুটা হলেও কাজে লাগবে।’

বুয়েটের বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. তওফিক হাসানের নেতৃত্বে ‘অক্সিজেট’ নামে একটি ডিভাইস তৈরি করেন। এটি দিয়ে হাসপাতালের সাধারণ বেডেই ৬০ লিটার পর্যন্ত হাই ফ্লো অক্সিজেন দেওয়া সম্ভব বলে তারা জানান।

একটি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলার জন্য খরচ যেখানে ২ থেকে ৫ লাখ টাকা, সেখানে বুয়েটের আবিষ্কৃত যন্ত্রটির উৎপাদন খরচ পড়বে মাত্র ২০-২৫ হাজার টাকা।