আজ শাহ্ আব্দুল করিমের ১৩তম মৃত্যুবার্ষিকী

0
63
আজ শাহ্ আব্দুল করিমের ১৩তম মৃত্যুবার্ষিকী
আজ শাহ্ আব্দুল করিমের ১৩তম মৃত্যুবার্ষিকী

আজ ১২ সেপ্টেম্বর বাউল সম্রাট শাহ্ আব্দুল করিমের ১৩তম মৃত্যুবার্ষিকী। আগে কী সুন্দর দিন কাটাইতাম, গাড়ি চলে না চলে না, সখি কুঞ্জ সাজাও গো, বন্দে মায়া লাগাইছে পিরিতি শিখাইছে, কোন মেস্তরী নাও বানাইলো কেমন দেখা যায়- এমন অসংখ্য জনপ্রিয় দিন বদলের গানের জনক কিংবদন্তী বাউল সম্রাট শাহ আব্দুল করিম ২০০৯ সালে আজকের এই দিনে ৯৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

শাহ আব্দুল করিমের জন্ম ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি। তার বাবা ইব্রাহিম আলী ও মা নাইওরজান। দরিদ্র ও জীবন সংগ্রামের মাঝে বড় হওয়া বাউল শাহ আব্দুল করিমের সঙ্গীত সাধনার শুরু ছেলেবেলা থেকেই। শৈশব থেকেই একতারা ছিল তার নিত্যসঙ্গী। জীবন কেটেছে সাদাসিধেভাবে। বাউল ও আধ্যাত্মিক গানের তালিম নেন কমর উদ্দিন, সাধক রসিদ উদ্দিন, শাহ ইব্রাহিম মোস্তান বকসের কাছ থেকে।

তিনি তার গানের অনুপ্রেরণা পেয়েছেন প্রখ্যাত বাউল সম্রাট ফকির লালন শাহ, পুঞ্জু শাহ এবং দুদ্দু শাহের দর্শন থেকে। জীবিকা নির্বাহ করেছেন কৃষিকাজ করে। কিন্তু কোনো কিছু তাকে গান সৃষ্টি করা থেকে বিরত রাখতে পারেনি।

শাহ আব্দুল করিম পরিষদ দিরাই শাখার সভাপতি আপেল মাহমুদ বলেন, প্রতিবারের ন্যায় এবারও শাহ আব্দুল করিম পরিষদের আয়োজনে উজানধলে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। এর মধ্যে মিলাদ মাহফিল ও দোয়া, আলোচনা সভা ও রাত ৯টা থেকে ভোর ৪টা পর্যন্ত বসবে করিমগীতির আসর। এখানে বাউল শিল্পীরা সারারাত গানে গানে শাহ আব্দুল করিমকে স্মরণ করবেন।