আজ প্রেসিডেন্ট নির্বাচনের তফসিল ঘোষণা

0
27
রাষ্ট্রপতি নির্বাচন ১৯ ফেব্রুয়ারি
রাষ্ট্রপতি নির্বাচন ১৯ ফেব্রুয়ারি

আজ দেশের ২২তম প্রেসিডেন্ট নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এ বিষয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে প্রধান নির্বাচন কমিশন কাজী হাবিবুল আউয়ালের বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে।

আজ নির্বাচন কমিশনের বৈঠকে সিদ্ধান্ত চূড়ান্ত হবে। গতকাল মঙ্গলবার স্পিকারের সংসদ ভবনস্থ কার্যালয়ে স্পিকারের সঙ্গে সিইসি’র আনুষ্ঠানিক বৈঠক হয়। বৈঠকে জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম ও নির্বাচন কমিশনের সচিব মো. জাহাঙ্গীরসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্পিকারের সঙ্গে সাক্ষাৎ শেষে নির্বাচন ভবনে ফিরে সাংবাদিকদের সিইসি বলেন, আইন অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণার আগে স্পিকারের সঙ্গে সিইসি’র সাক্ষাৎ করতে হয়। স্পিকারের সঙ্গে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

বুধবার সকাল ১১টায় নির্বাচন কমিশন বৈঠক। ওই বৈঠকে নির্বাচনী তফসিল চূড়ান্ত হবে। এরপর আপনারা বিস্তারিত জানতে পারবেন।

তিনি আরও বলেন, চলমান সংসদের সংসদ্যদের নিয়ে ভোটার তালিকা হবে। তারাই এই নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন। সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে, স্পিকারের সঙ্গে সিইসি’র সাক্ষাৎকালে রাষ্ট্রপতি নির্বাচন ২০২৩ নিয়ে আলোচনা হয়েছে।

রাষ্ট্রপতি নির্বাচন কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে অবহিত হয়ে সিইসিকে ধন্যবাদ জানিয়েছেন স্পিকার। এ সময় সিইসি জানান, যথাসময়ে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন প্রস্তুত। সে অনুযায়ী কমিশনের সিদ্ধান্ত অনুসারে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

সংবিধানের ১২৩ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, রাষ্ট্রপতি পদের মেয়াদ অবসানের কারণে এ পদ শূন্য হলে মেয়াদ সমাপ্তির তারিখের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে শূন্য পদ পূরণের জন্য নির্বাচন হবে।

সেই হিসেবে এবার ২৩শে জানুয়ারি থেকে রাষ্ট্রপতি নির্বাচনের ক্ষণ গণনা শুরু হয়েছে। ২৩শে ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে। রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদ সদস্যদের ভোটে। সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় তাদের প্রার্থীর রাষ্ট্রপতি হওয়াটা নিশ্চিত।

সর্বশেষ রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল হয় ২০১৮ সালের ২৫শে জানুয়ারি। সে সময় ১৮ই ফেব্রুয়ারি ভোটের তারিখ থাকলেও প্রার্থী একজন থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৬ই ফেব্রুয়ারি দ্বিতীয় দফায় রাষ্ট্রপতি নির্বাচিত হন মো. আবদুল হামিদ। আগামী ২৩শে এপ্রিল শেষ হবে তার শেষ মেয়াদ।