আজ গৃহিণী দিবস

0
31
আজ গৃহিণী দিবস
আজ গৃহিণী দিবস

আজ গৃহিণী দিবস। গৃহিণী দিবস কীভাবে এলো তার সঠিক কারণ জানা যায়নি। তবে, প্রতি বছরের ৩ নভেম্বর গৃহিণী দিবস উদযাপন করা হয়। অনেকে মনে করেন, কোনো একজন গৃহিণী হয়তো এই দিবস চালু করেছিলেন।

অনেকেই আছেন, গৃহিণী শব্দটা শুনলেই নাক ছিটকান। কিন্তু ঘরের কাজের দায়িত্ব কতটা মূল্যবান, এটি গভীরভাবে না ভাবলে আর হচ্ছেনা।

কারন গৃহের কাজ করা এই মানুষগুলো অনেক সময় অবহেলিত থেকে যান। তারা নিজের কাজ অনুযায়ী প্রশংসা পান না, মূল্যায়ন পান না। আমাদের অনেকের ধারণা, তারা বাসাতে থাকেন, তাদের কাজগুলো খুবই সহজ। বিষয়টি মোটেও তা নয়।

আমাদের এসব ভ্রান্ত ধারণা থেকে বের হয়ে আসতে হবে। গৃহিণীকে যথাযথ সম্মান দিতে হবে। আজ থেকেই সেটা শুরু হতে পারে। কারণ, আজ গৃহিণী দিবস বলে নয়। যদি এই খবর কিংবা লেখা পড়ে কারো দৃষ্টিভঙ্গি বদল ঘটে।

আপনি যদি গৃহিণী হয়ে থাকেন। তাহলে উদযাপন করতে পারেন নিজের মত করে। গৃহের কাজের গুরুত্ব সম্পর্কে আলোচনা করতে পারেন পাশের মানুষটির সঙ্গে। অথবা কোথাও ঘুরতে যান, বই পড়ুন, কফির কাপে চুমুক দিন। কিংবা প্রিয় সিনেমা দেখে কাটিয়ে দিতে পারেন কিছুটা সময়।

ভাগাভাগি করতে পারেন নিজের বাড়ির কাজের কর্মময় স্মৃতি।

এই আনন্দ কেবল গৃহিণী কেন উদযাপন করবে! বরং সকলের উচিত গৃহের দায়িত্ব নিয়ে ইতিবাচক বক্তব্য তুলে ধরা। কারন, এটাও জীবনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। জীবনের সেই অংশটুকু নারীরা নয়, অনেক পুরুষরাও গর্বের সঙ্গেই পালন করে।