মেঘমুক্ত আকাশে মনোমুগ্ধকর কাঞ্চনজঙ্ঘা

0
44
মেঘমুক্ত আকাশে মনোমুগ্ধকর কাঞ্চনজঙ্ঘার দৃশ্য
মেঘমুক্ত আকাশে মনোমুগ্ধকর কাঞ্চনজঙ্ঘার দৃশ্য

প্রতি বছর অক্টোবর-নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে মেঘমুক্ত আকাশে কাঞ্চনজঙ্ঘার মনোমুগ্ধকর দৃশ্য দেখা গেলেও। এবার চলতি বছর সেপ্টেম্বরের প্রথম দিকে দেখা মিলছে কাঞ্চনজঙ্ঘার। সকাল থেকে মেঘমুক্ত আকাশে উঁকি দিচ্ছে পর্বতশৃঙ্গটি। পরে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেঘমুক্ত থাকায় পর্বতশৃঙ্গটি আরও পরিষ্কারভাবে দেখা যায়।

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বিভিন্ন এলাকা থেকে এবারও দেখা যাচ্ছে হিমালয়ের দ্বিতীয় উচ্চতম ও পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ। পর্বতশৃঙ্গটি দেখা যাওয়ার খবরে দেশের বিভিন্ন এলাকা থেকে পর্যটকরা ভিড় করছেন তেঁতুলিয়ায়। 

রবিবার (১২ সেপ্টেম্বর) সকালে জেলার তেঁতুলিয়া পিকনিক কর্নার এলাকাসহ জেলার বিভিন্ন এলাকা থেকে খালি চোখে দেখা মিলেছে পর্বতশৃঙ্গটির অপরূপ দৃশ্য। দুই মেরু রেখার বাইরে সবচেয়ে বেশি বরফ ধারণ করে রেখেছে হিমালয় পর্বতমালা।

আর সূর্যের সব রঙেই যেন নিজের মধ্যে ধারণ করে রেখেছে হিমালয়ের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা। তাই সূর্যের আলো বাড়ার সঙ্গে ক্ষণে ক্ষণে রং পাল্টাতে থাকে হিমালয় ও কাঞ্চনজঙ্ঘার রুপ।

তেঁতুলিয়া আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, তেঁতুলিয়া থেকে পর্বতশৃঙ্গটির দূরত্ব প্রায় ১৭৪ কিলোমিটার। হিমালয়ের পাদদেশে তেঁতুলিয়া অবস্থিত হওয়ায় প্রতি বছরই খালি চোখে দেখা যায় পর্বতশৃঙ্গটি।

প্রতিবছর অক্টোবর মাসের শেষে কিংবা নভেম্বরের শুরু অথবা মাঝামাঝিতে দেখা গেলেও আকাশ পরিস্কার হওয়ার কারনে গতকাল সকালে হঠাৎ করে দেখা গেছে কাঞ্চনজঙ্ঘার অপরুপ দৃশ্য।

বর্তমানে বিভিন্ন স্থান থেকে এ পর্বতশৃঙ্গটির অপরুপ দৃশ্য দেখা যাচ্ছে। এখন থেকেই দেশের বিভিন্ন জেলা থেকে পর্যটকেরা পঞ্চগড়ে আসছেন একনজরে পর্বতশৃঙ্গটি দেখার জন্য।

অনেকে পরিবার নিয়ে তেঁতুলিয়ায় থেকে আগাম শীতের আমেজে রুপালী কাঞ্চনজঙ্ঘার দৃশ্য দেখে মুগ্ধ হচ্ছেন। এখানকার মানুষজন বেশ আন্তরিক এবং আইনশৃঙ্খলা পরিস্থিতিও ভালো। তাই ভ্রমণপিাসু আর পর্যটকরা অনায়াসেই এসে ঘুরে যেতে পারেন উত্তরের শুরুর এলাকা পঞ্চগড়ের তেঁতুলিয়া।