করোনা ভাইরাসে আরও ৫৬ জনের মৃত্যু

0
46
ভাইরাস
করোনা ভাইরাসে আরও ৫৬ জনের মৃত্যু

মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সারা দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫৬ জনের মৃত্যু। এ নিয়ে করোনা ভাইরাসে দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৬ হাজার ৬৮৪ জনে। আর এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা  ১৫ লাখ ১৯ হাজার ৮০৫ জনে। নতুন করে করোনা শনাক্ত হয়েছে ২ হাজার ৬৩৯ জনের শরীরে।  

করোনাভাইরাস নিয়ে মঙ্গলবার (৭ সেপ্টেম্বর)  স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ২৭ হাজার ২৩৩টি। শনাক্তের হার ৯.৬৯ শতাংশ। আরো উল্লেখ করা হয়, এদিন সুস্থ হয়েছেন আরো ৫ হাজার ৫৬৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৪ লাখ ৬০ হাজার ৭৫৪ জন।

করোনায় গতকাল সোমবার ৬৫ জনের মৃত্যু হয়। রোববার ৭০, শনিবার ৬১, শুক্রবার ৭০, বৃহস্পতিবার ৮৮, বুধবার ৭৯ জনের মৃত্যু হয়।  

করোনা ভাইরাস

গত ৭ জুলাই প্রথমবারের মতো দেশে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২০০ ছাড়ায়। এরপর থেকে প্রায় এক মাস প্রতিদিন ২ শতাধিক মানুষের মৃত্যু হয়। ১৩ আগস্ট মৃত্যুর সংখ্যা ২শর নিচে নামা শুরু করে। 

করোনা ভাইরাসে বিভাগভিত্তিক বিশ্লেষণেঃ

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগে ২০ জন, চট্টগ্রামে ১৫ জন, রাজশাহীতে তিনজন, খুলনায় ছয়জন, বরিশালে চারজন, সিলেটে পাঁচজন, রংপুরে দুইজন ও ময়মনসিংহ বিভাগে একজনের মৃত্যু হয়।

নারী ও পুরুষের হিসাবেঃ

গত ২৪ ঘণ্টায় ৫৬ জন মারা গেছেন তাদের মধ্যে নারী ৩৭ জন এবং পুরুষ ১৯ জন।  

বয়সভিত্তিক বিশ্লেষণেঃ

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫৬ জনের মধ্যে ত্রিশোর্ধ্ব তিনজন, চল্লিশোর্ধ্ব ছয়জন, পঞ্চাশোর্ধ্ব ২০ জন, ষাটোর্ধ্ব ১১ জন, সত্তরোর্ধ্ব নয়জন, আশি-ঊর্ধ্ব ছয়জন ও ৯০ বছরের বেশি বয়সী একজন রয়েছেন।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

করোনা ভাইরাস থেকে নিজেকে নিরাপদ রাখার উপায়ঃ

  • ভাইরাসের আক্রমণ থেকে বাঁচতে মাস্ক কার্যকর৷
  • বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে নিয়মিত ভালোভাবে হাত ধোয়া৷ অ্যালকোহলসমৃদ্ধ তরল ব্যবহার করা৷
  • হাঁচি-কাশি দেয়ার সময় ঠিক হাত দিয়ে মুখ আর নাক ঢাকতে হবে৷
  • জ্বর, কাশি কিংবা শ্বাসকষ্ট হলে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের কাছে যেতে হবে৷