নোবেলজয়ী হেনরি কিসিঞ্জার আর নেই

0
19
হেনরি কিসিঞ্জার
হেনরি কিসিঞ্জার আর নেই

নোবেলবিজয়ী ‍ও যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার আর নেই। স্থানীয় সময় বুধবার (২৯ নভেম্বর) ১০০ বছর বয়সে তিনি পরলোকগমন করেন।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রয়টার্স বলছে, চলতি বছরের মে মাসেই শতবর্ষ পার করেন হেনরি কিসিঞ্জার। কিন্তু এরপরও নানা কর্মকাণ্ডে সক্রিয় ছিলেন তিনি। তিনি হোয়াইট হাউসে মিটিংয়ে অংশ নিয়েছিলেন, নেতৃত্বের শৈলীর ওপর একটি বই প্রকাশ করেছিলেন এবং উত্তর কোরিয়ার সৃষ্ট পারমাণবিক হুমকি সম্পর্কে সিনেট কমিটির সামনে সাক্ষ্যও দিয়েছিলেন।

এদিকে কিসিঞ্জার অ্যাসোসিয়েটস জানিয়েছে, তিনি কানেকটিকাটে নিজ বাড়িতে মারা গেছেন। তিনি যুক্তরাষ্ট্রে সাবেক সিনেট সদস্যও ছিলেন।

হেনরি কিসিঞ্জার যুক্তরাষ্ট্রের সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন ও জেরাল্ড ফোর্ডের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। তিনি দীর্ঘ কর্মজীবনে মার্কিন পররাষ্ট্র ও নিরাপত্তা নীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। সাবেক এ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বলে মন্তব্য করেছিলেন। এছাড়া নানা বিতর্কিত ভূমিকার জন্য তার সমালোচনাও রয়েছে।

১৯৭১ সালের ৬ ডিসেম্বর ওয়াশিংটন স্পেশাল অ্যাকশন গ্রুপের এক মিটিংয়ে যুদ্ধের সম্ভাব্য ফলাফল ও বাংলাদেশের অভ্যূদয়ের প্রেক্ষিতে আলোচনা হচ্ছিল। ওই মিটিংয়ে যুদ্ধ-পরবর্তী বাংলাদেশের অবস্থা নিয়ে আলোচনার এক পর্যায়ে তিনি বাংলাদেশকে international basket case বলে অবহিত করেন।

কিসিঞ্জার প্রাথমিক জীবনে হার্ভার্ডের অধ্যাপক ছিলেন। তিনি পরবর্তীতে রাজনীতিতে জড়িয়ে পড়েন। তাকে মার্কিন-সোভিয়েত শীতল যুদ্ধের অন্যতম কারিগর মনে করা হয়।