মোহাম্মদ হাসান আখুন্দকে প্রধান করে আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার ঘোষণা

0
38
মোহাম্মদ হাসান আখুন্দ
মোহাম্মদ হাসান আখুন্দকে আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার ঘোষণা

মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে প্রধান করে আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার ঘোষণা করেছে তালেবান। তিনি ৩৩ সদস্যবিশিষ্ট ‘নতুন ইসলামি সরকারের’ কথা ঘোষণা করে বলেন, বাকি পদগুলো সতর্ক বিবেচনার পর ঘোষণা করা হবে।

আজ মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।

আফগানিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম তোলো নিউজ মঙ্গলবার সন্ধ্যার পর এক টুইট বার্তায় জানিয়েছে, আফগানিস্তানের নতুন তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে নেতৃত্ব দেবেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ।

হাসান আখুন্দ

পাশাপাশি তার ডেপুটি হিসেবে কাজ করবেন সশস্ত্র ইসলামি এই গোষ্ঠীর সহ-প্রতিষ্ঠাতা আব্দুল গনি বারাদার, সহকারী প্রধান (দ্বিতীয়) মৌলভী হান্নাফি।

নতুন সরকারে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন মোল্লা ইয়াকুব। তিনি তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে এবং ২০১৬ সাল থেকে তালেবানের উপ-নেতা হিসেবে কাজ করছেন।

ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন আমির খান মুত্তাকি। অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন হেদায়েতুল্লাহ বাদরি।

মুজাহিদ বলেন, অন্যান্য মন্ত্রীর নাম শিগগিরই ঘোষণা করা হবে। তিনি জানান, মন্ত্রিসভায় সব গ্রুপের প্রতিনিধিত্ব রয়েছে এবং ভবিষ্যতে অন্যদের অন্তর্ভুক্ত করা হবে।

তিনি বলেন, আমাদের সরকার জাতিগতভিত্তিক হবে না। আমরা এ ধরনের রাজনীতি অনুমোদন করব না।

সরকারে কেন নারীদের কোনো প্রতিনিধিত্ব নেই- এমন প্রশ্নের জবাবে তালেবান নেতা সেকান্দার কারমানি বলেন, মন্ত্রিসভা এখনো চূড়ান্ত হয়নি।

তিন সপ্তাহ আগে আফগানিস্তানের বেশির ভাগ এলাকার নিয়ন্ত্রণ গ্রহণ করার পর এই সরকার ঘোষণা করা হলো।