আগস্ট মাসেই মেইন লাইনে মেট্রোরেল ট্রায়াল

0
61
মেট্রোরেল
শুক্রবারেও মেট্রোরেল সেবা চালু

আগস্ট মাসেই মেইন লাইন ভায়াডাক্টে দেশের প্রথম মেট্রোরেলের ট্রায়াল দেওয়া হবে। এর আগে ডিপোর ভেতর সম্পন্ন হয়েছে মেট্রোরেলের ট্রায়াল।

গতকাল শুক্রবার মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক সাংবাদিকদের এ তথ্য জানান।

মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছে চলতি মাসেই ভায়াডাক্টে উঠবে দেশের প্রথম মেট্রোরেলের ট্রায়াল। রাজধানীবাসী দেখতে পাবে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল। এজন্য অপেক্ষা করতে হতে পারে আর মাত্র ১০ দিন।   

তিনি বলেন, আগস্ট মাসেই ভায়াডাক্টে উঠবে দেশের প্রথম মেট্রোরেল। ফলে মেইন লাইনে মেট্রোরেলের ট্রায়াল দেখবে নগরবাসী। প্রথম দফায় ভায়াডাক্টে ধীরে ধীরে চলবে মেট্রোরেল। এর পরে ১১০ কিলোমিটার গতি দিয়ে চালানো হবে।

এম এ এন ছিদ্দিক বলেন, করোনা মহামারির কারণে সৃষ্ট অচলাবস্থা কাটিয়ে ওঠে মেট্রোরেলের কাজ এগিয়ে নেয়া হচ্ছে। প্রথম নয়টি স্টেশনের অবকাঠামোর কাজ প্রায় শেষ। প্রথম পাঁচটিতে বসেছে শেড। তিনটিতে বসানো হয়েছে চলন্ত সিঁড়ি। জুলাই শেষে সার্বিক অগ্রগতি ৭০ শতাংশ।

প্রথম পর্যায়ে নির্মাণ কাজের অগ্রগতি ৮৭ দশমিক ৮০ শতাংশ এবং দ্বিতীয় পর্যায়ের কাজের অগ্রগতি ৬৫ দশমিক ৪৮ শতাংশ। এছাড়া ইএন্ডেম সিস্টেমের ও রোল স্টোকের অগ্রগতি ৫৯ দশমিক ৪৮ শতাংশ বলে জানান তিনি।

এর আগে, গত ১১ মে রাজধানীর উত্তরায় মেট্রোরেলের ডিপোতে মেট্রোরেলের ট্রায়াল হিসেবে একটি ট্রেন প্রথম চালিয়ে দেখানো হয়।