ভারতে করোনা পরিস্থিতি ভয়াবহ

0
52
ভারতে করোনা পরিস্থিতি ভয়াবহ
ভারতে করোনা পরিস্থিতি ভয়াবহ

ভারতে করোনা পরিস্থিতি আবার ভয়াবহ আকার ধারণ করেছে। একদিনে দেশটিতে আক্রান্ত হয়েছেন দেড় লাখের বেশি। আগের দিনের তুলনায় সংক্রমণের হার বেড়েছে ১২ শতাংশের মতো। এর মধ্যে ২৭টি রাজ্যে এখন পর্যন্ত ওমিক্রনে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৬৩২ জন। সংক্রমণের পাশাপাশি মৃত্যুর হারও বাড়ছে উদ্বেগজনক হারে।

বছরের শুরুর দিন ভারতের সার্বিক করোনা সংক্রমণ বৃদ্ধির হার ছিল ৩ শতাংশের নিচে। সেদিন আক্রান্ত হন ২০ হাজার। আর সবশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা শনাক্ত হয়েছেন দেড় লাখের বেশি। মহারাষ্ট্র থেকে পশ্চিমবঙ্গ কিংবা হরিয়ানা থেকে হিমাচল, ভারতের প্রায় সব রাজ্যে করোনার তৃতীয় ঢেউ ভয়াবহ আকার ধারণ করেছে।

ভারতের স্বাস্থ্যমন্ত্রীর বরাত দিয়ে দেশটির সংবাদ মাধ্যম এনডিটিভি জানায়, সংক্রমণ বাড়লেও এখনই লকডাউন দেওয়ার কোনো পরিকল্পনা নেই সরকারের। সাধারণ মানুষ সংক্রমণের বিষয়ে সচেতন থাকলে কঠিন বিধিনিষেধ এড়ানো সম্ভব বলেও জানানো হয়।

এদিকে, পশ্চিমবঙ্গেও বেড়ে চলেছে করোনা সংক্রমণের হার। মহারাষ্ট্র ও মুম্বাই শহরে ব্যাপকভাবে ছড়ানোর পর এখন আক্রান্তের উচ্চ হারের তালিকায় জায়গা করে নিচ্ছে পশ্চিমবঙ্গের নাম। রাজ্যটিতে একদিনে আক্রান্ত হয়েছে ২০ হাজারের বেশি, যার মধ্যে রাজধানী কলকাতায় শনাক্ত হয়েছেন সাড়ে ৮ হাজারের মতো।

কলকাতা পৌরসভা, লালবাজারের পুলিশ সদর দফতর ও রাজ্য সরকারের সচিবালয়সহ সরকারি প্রায় সব বড় হাসপাতালের সংশ্লিষ্ট কর্মকর্তারা-কর্মচারীরা এখন করোনা আক্রান্ত হচ্ছেন। তবুও কলকাতা পৌরসভা থেকে সচেতনামূলক প্রচারে অংশ নিতে দেখা যাচ্ছে পৌরসভা কাউন্সিলরদের।

সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে ভারতে এ পর্যন্ত ভ্যাকসিন দেওয়া হয়েছে প্রায় ১৫২ কোটি ডোজ, যার মধ্যে দুই ডোজ নিয়েছেন ৬১ শতাংশ। দেশটিতে করোনার তৃতীয় ঢেউ শুরু হওয়ায় স্থানীয় সময় সোমবার (৯ জানুয়ারি) থেকে শুরু হয়েছে করোনার বুস্টার ডোজ দেওয়ার কর্মসূচি।