বায়ুদূষণে বিশ্বে ঢাকার অবস্থান ১৪তম

0
9
দূষিত শহরের তালিকায় ঢাকা শীর্ষে
দূষিত শহরের তালিকায় ঢাকা শীর্ষে

বিশ্বের শহরগুলোর মধ্যে বায়ুদূষণে ঢাকার অবস্থান ১৪তম। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) আজ সকাল ১০টায় ঢাকার স্কোর ছিল ১৩৬। স্কোর অনুযায়ী, সংবেদনশীল গোষ্ঠীর জন্য বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়। এর আগের দিন বায়ুদূষণে ঢাকার স্কোর ছিল ১৮৯। আর অবস্থান ছিল সপ্তম।

বিশ্বের বায়ুদূষণে শীর্ষে চীনের বেইজিং। একিউআই ইনডেক্স অনুযায়ী বেইজিংয়ের স্কোর ৫৩৩। দ্বিতীয় অবস্থানে আছে থাইল্যান্ডের চিয়াংমাই, স্কোর ২৬০। তৃতীয় ও চতুর্থ অবস্থানে যথাক্রমে চীনের শেনইয়াং ও ভারতের দিল্লি। এর মধ্যে শেনইয়াং এর স্কোর ২০০ ও দিল্লির ১৯৪। পঞ্চম স্থানে আছে নেপালের কাঠমান্ডু, যার স্কোর ১৯১।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক। সূচক অনুযায়ী, বাতাসে প্রতি ঘনমিটারে ২ দশমিক ৫ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকে, তাহলে ওই বাতাসকে বায়ু মানের সূচকে (একিউআই) ‘ভালো’ বলা যায়।

এই মাত্রা ৫১-১০০ হলে বাতাসকে ‘মধ্যম’ মানের এবং ১০১-১৫০ হলে ‘বিপদসীমায়’ আছে বলে ধরে নেওয়া হয়। আর পিপিএম ১৫১-২০০ হলে বাতাসকে ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০ হলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং ৩০১-৫০০ হলে ‘বিপজ্জনক ’ বলা হয়।