বায়ুদূষণের তালিকায় ঢাকার অবস্থান পঞ্চম

0
25
ঢাকার বাতাস
আজ ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’

বায়ুদূষণের তালিকায় রাজধানী ঢাকার রয়েছে পঞ্চম অবস্থানে। রাজধানী ঢাকার দূষণমাত্রার স্কোর হচ্ছে ১৭৫ অর্থাৎ এর অর্থ দাঁড়ায় এখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর।

মঙ্গলবার (১৪ নভেম্বর) সকাল ৯ টায় বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

বায়ুদূষণের শীর্ষে পাকিস্তানের লাহোর। লাহোরের বায়ুর মানের স্কোর হচ্ছে ৩৮৯ অর্থাৎ সেখানকার বায়ু ‘দুর্যোগপূর্ণ’পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি। শহরটির স্কোর হচ্ছে ৩৭১ অর্থাৎ সেখানকার বায়ুর মানও দুর্যোগপূর্ণ।

সূচকে তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের কলকাতা এবং শহরটির স্কোর হচ্ছে ১৮৮। এর অর্থ দাঁড়ায় সেখানকার বায়ুর মান অস্বাস্থ্যকর।

১০১ থেকে ১৫০ এর মধ্যে একিউআই স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়।, এবং আর ৩০১ থেকে ৪০০ এর এর মধ্যে থাকা একিউআইকে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে, সেগুলো হলো-বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও,এসও২ এবং ওজোন (ও৩)।