পাকিস্তান ক্রিকেটঃ নামিবিয়াকে ৪৫ রানের ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে পাকিস্তান

0
38
পাকিস্তান ক্রিকেটঃ নামিবিয়াকে ৪৫ রানের ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে পাকিস্তান
পাকিস্তান ক্রিকেটঃ নামিবিয়াকে ৪৫ রানের ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে পাকিস্তান

নামিবিয়াকে ৪৫ রানের ব্যবধানে হারিয়ে ইংল্যান্ডের দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করে ফেললো পাকিস্তান। আগের তিন ম্যাচে ভারত, নিউজিল্যান্ড এবং আফগানিস্তানকে হারিয়ে সেমিফাইনালে এক পা দিয়েই রেখেছিল বাবর আজমরা। 

আগেরদিন শ্রীলঙ্কাকে হারিয়ে প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছিল ইংল্যান্ড। যদিও পাকিস্তান এবং ইংল্যান্ড- দু’দলই ভিন্ন ভিন্ন গ্রুপ থেকে। আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে নামিবিয়াকে ১৯০ রানের বিশাল চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় পাকিস্তান।

জবাব দিতে নেমে বিশ্বকাপে নবাগত দেশটিও ছেড়ে কথা বলেনি। তাদের মাত্র ৫জন ব্যাটসম্যানকে আউট করতে পেরেছে পাকিস্তানের বোলাররা। শেষ পর্যন্ত ৫ উইকেট হারিয়ে তারা থেমেছে ১৪৪ রানে।

১৯০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ৮ রানে হাসান আলির শিকার হয়ে মাইকেল ফন লিঙেন ফিরলে প্রতিরোধ গড়ে তোলেন স্টিফেন বার্ড ও ক্রেইগ উইলিয়ামস।

দুই ব্যাটার মিলে ৪৭ রানের জুটি গড়ে সামাল দিচ্ছিলেন বাবর আজমদেরকে। বার্ড খেই হারিয়ে রান আউট হয়ে ২৯ রান করে ফিরলে ভাঙে জুটি। উইকেট আগলে লড়াই চালিয়ে যেতে থাকেন উইলিয়ামস। সঙ্গে নেন জেরার্ড এরাসমুসকে। ১০ বলে ১৫ করে বিদায় নেন এরাসমুস।

পরের ওভারের শেষ বলে বিপজ্জনক হয়ে ওঠা উইলিয়ামসকে ৪০ রানেই থামিয়ে দেন শাদাব খান। এরপর জেজে স্মিটকে সঙ্গে নিয়ে দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন ডেভিড ভিসে। ১৭ তম ওভারের শেষ বলে হারিস রাউফকে উড়িয়ে মারতে গিয়ে ফখর জামানের হাতে বন্দি হন স্মিট।

হাল ছাড়েননি ভিসে। ইয়ান নিকোল লোফটি-ইটনকে নিয়ে টানতে থাকেন দলকে। শেষ পর্যন্ত ৫ উইকেটের খরচায় ১৪৪ রান তুলতে সক্ষম হয় নামিবিয়া। আর পাকিস্তান পায় ৪৫ রানের বড় জয়।

ভিসে ৩১ বলে ৪৩ রান করে অপরাজিত থাকেন। পাকিস্তানের হয়ে একটি করে উইকেট পেয়েছেন হাসান আলি, ইমাদ ওয়াসিম, হারিস রাউফ ও শাদাব খান। এর আগে ব্যাট করতে নেমে মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজমের উদ্বোধনী জুটিতে ১১৩ রান পায় পাকিস্তান।

১৫তম ওভারের দ্বিতীয় বলে ডেভিড ভিসে ফেরান ৪৯ বলে ৭০ করা বাবরকে। পরের ওভারের চতুর্থ বলে ফিরে যান ফখর জামান। এরপর মোহাম্মদ হাফিজকে সঙ্গে নিয়ে তাণ্ডব শুরু করেন রিজওয়ান। নামিবিয়ায়র বোলারদের চড়াও হয়ে রানরেট বাড়াতে থাকেন।

শেষ পর্যন্ত অপরাজিত থাকেন দুই জন। ৫০ বলে ৭৯ করে রিজওয়ান ও ১৬ বলে ৩২ করে অপরাজিত থাকেন হাফিজ। নামিবিয়ার সামনে ২ উইকেটে ১৮৯ রানের বিশাল সংগ্রহ গড়ে পাকিস্তান। ম্যাচ সেরা জন রিজওয়ান।

৪৫ রানের জয়ে টানা চার ম্যাচ জিতে সেমিফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। এ নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে পঞ্চমবারের মত সেমি ফাইনালে খেলবে সাবেক চ্যাম্পিয়নরা।

পাকিস্তান একাদশ :
বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), ফখর জামান, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, আসিফ আলি, শাদাব খান, ইমাদ ওয়াসিম, হাসান আলি, হারিস রউফ, শাহিন শাহ আফ্রিদি।

নামিবিয়া একাদশ :
ক্রেগ উইলিয়ামস, মাইকেল ভ্যান লিংজেন, জন লফটি-ইটন, গেরহার্ড ইরাসমাস (অধিনায়ক), ইয়ান গ্রিন (উইকেটরক্ষক), জেজে স্মিট, ডেভিড ভিসে, ইয়ান ফ্রাইলিঙ্ক, রুবেন ট্রাম্পেলম্যান, স্টেফান বার্ড ও বেন শিকঙ্গো।