দেশে করোনা ভাইরাসে আরো ১৪ জনের মৃত্যু

0
33
দেশে করোনা ভাইরাসে আরো ১৪ জনের মৃত্যু
দেশে করোনা ভাইরাসে আরো ১৪ জনের মৃত্যু

মহামারি করোনা ভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় ১৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনা ভাইরাসে দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৭ হাজার ৬৮৮ জনে। আর এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা  ১৫ লাখ ৬২ হাজার ৩৫৯ জনে। নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৪৮১ জনের শরীরে। 

করোনাভাইরাস নিয়ে রোববার (১০ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। 

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এক দিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ৬৯৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ২৩ হাজার ৮৩৩ জন। 

গত ২৪ ঘণ্টায় ১৯ হাজার ৯৫২ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ২০ হাজার ৩৫৫টি নমুনা। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ২ দশমিক ৩৬ শতাংশ।

এ পর্যন্ত মোট ৯৯ লাখ ৫২ হাজার ১৯৬টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৫ দশমিক ৭০ শতাংশ। প্রতি ১০০ জনে সুস্থতার হার ৯৭ দশমিক ৫৩ শতাংশ এবং মৃত্যু হার ১ দশমিক ৭৭ শতাংশ। 

গত ৭ জুলাই প্রথমবারের মতো দেশে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২০০ ছাড়ায়। এরপর থেকে প্রায় এক মাস প্রতিদিন ২ শতাধিক মানুষের মৃত্যু হয়। ১৩ আগস্ট মৃত্যুর সংখ্যা ২শর নিচে নামা শুরু করে। 

বিভাগভিত্তিক বিশ্লেষণেঃ

করোনা ভাইরাসে ২৪ ঘণ্টায় মৃত ১৪ জনের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন সাতজন, চট্টগ্রাম বিভাগে একজন, রাজশাহী বিভাগে দুইজন, খুলনা বিভাগে একজন’ বরিশালে একজন, সিলেটে একজন ও ময়মনসিংহে একজন মারা গেছেন। 

নারী ও পুরুষের হিসাবেঃ

করোনা ভাইরাসে মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৩ জন এবং নারী ১১ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১০ জন, বেসরকারি হাসপাতালে তিনজন ও বাসায় মারা গেছেন একজন।

বয়সভিত্তিক বিশ্লেষণেঃ

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিনজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে সাতজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে একজন।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।