চলতি বছরের জুনের মধ্যেই টিকা পাবে ৮০ শতাংশ মানুষ

0
52
চলতি বছরের জুনের মধ্যেই টিকা পাবে ৮০ শতাংশ মানুষ
চলতি বছরের জুনের মধ্যেই টিকা পাবে ৮০ শতাংশ মানুষ

এ বছরের জুন মাসের মধ্যেই ৮০ শতাংশ মানুষকে করোনার টিকা প্রদান করার আশা প্রকাশ করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন।

রোববার (২ ডিসেম্বর) করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

বুলেটিনে অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন বলেন, এরই মধ্যে ৬০ শতাংশ মানুষকে প্রথম ডোজের ও ৪০ শতাংশ মানুষকে দ্বিতীয় ডোজের আওতায় আনা সম্ভব হয়েছে। বুস্টার ডোজও দেয়া শুরু হয়েছে। বিশেষ করে হেলথ ওয়ার্কার ও ৬০ বছরের অধিক বয়স্কদের বুস্টার ডোজ দেয়ার তালিকায় রাখা হয়েছে। পরে এর বয়সসীমা কমিয়ে ১৮ বছর করা হবে।

তিনি আরও বলেন, জানুয়ারী মাসেই ৪ কোটিরও বেশি মানুষকে ভ্যাকসিন প্রদান করা হবে। দুদিন আগেও ২ কোটি ডোজ টিকা পাওয়া গেছে। দেশে ভ্যাকসিনের কোনো সংকট নেই। এসময় ৬০ বছরের অধিক বয়সী ও বিভিন্ন রোগে আক্রান্তদের বুস্টার ডোজ গ্রহণের অনুরোধ জানান তিনি।

স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর জানান, এ পর্যন্ত দেশে ৭ জনের অমিক্রন শনাক্ত হয়েছে। অমিক্রন নিয়ে আতঙ্কিক না হওয়ার আহ্বান জানিয়ে ব্যক্তিগত শিষ্টাচার ও করোনার স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে তিনি বলেন, অমিক্রনসহ যত ভ্যারিয়েন্টেই আসুক না কেন মাস্ক ব্যবহারসহ স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি টিকা গ্রহণ করলে তা থেকে মুক্ত থাকা যাবে। ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে অমিক্রন বেশি সংক্রামক হলেও মৃত্যুঝুঁকি অপেক্ষাকৃত কম বলে তিনি জানান।