কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা, ফাইনালে হার কলম্বিয়ার

0
31
কোপা আমেরিকা চ্যাম্পিয়ন

কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এ বার মেসিকে ছাড়াই জিতল আর্জেন্টিনা। চোট পেয়ে যখন লিয়োনেল মেসি মাঠ ছাড়ছেন তখন স্টেডিয়ামে আর্জেন্টিনা সমর্থকদের চোখে জল।

লাউতারো মার্তিনেসের গোলে জয় পেল মেসির আর্জেন্টিনা। চলতি কোপায় যখনই নেমেছেন গোল করেছেন। আরও এক বার সেই কাজটা করলেন তিনি।

১ ঘণ্টা ২০ মিনিট দেরিতে শুরু হয় খেলা। শুরুতেই আক্রমণ আর্জেন্টিনার। দি মারিয়ার ক্রস ধরে বক্সের মধ্যে থেকে শট মারেন ইউলিয়ান আলভারেস। কিন্তু গোল করতে পারেননি তিনি। পরের মিনিটেই কলম্বিয়ার বক্সে ঢুকে পড়ে ট্যাগলিয়াফিকো। তিনিও গোলের মুখ দেখতে পাননি।

অপরদিকে গোলের জন্য মরিয়া হয়ে উঠে কলম্বিয়া। নিজেদের সকল শক্তি ব্যবহার করছিল তারা। ৬ মিনিটে গোলের ভালো একটি সুযোগ পায় কলম্বিয়া। কিন্তু তারা সেটা কাজে লাগাতে পারেনি। বক্সের বাইরে থেকে শট মারেন কর্ডোবা। তাঁর শট পোস্টে লেগে বেরিয়ে যায়।

২০ মিনিটের মাথায় বক্সে ঢুকে শট মারেন মেসি। যদিও ডিফেন্ডার ও গোলরক্ষকের যৌথ প্রচেষ্টায় তা আটকে যায়। ৩০ মিনিটের পরে আরও কয়েকটি সুযোগ তৈরি করে কলম্বিয়া।

খেলার শুরু থেকেই মেসিকে আসুস্থ মনে হচ্ছিল। এর মাঝেই ৩৬ মিনিটের মাথায় গোললাইন থেকে শট মারতে গিয়ে চোট পান মেসি। বেশ কিছু ক্ষণ পড়ে থাকেন তিনি। পরে আবার মাঠে নামলেও একটু খোঁড়াচ্ছিলেন মেসি। কিছুটা প্রথমার্ধের বাকি সময়ে আর কোনও গোল আসেনি। গোলশূন্য অবস্থায় বিরতিতে যায় দু’দল।

দ্বিতীয়ার্ধে খেলার ধরন কিছুটা বদলায় আর্জেন্টিনা। ৫৩ মিনিটের মাথায় কর্নার থেকে ফাঁকায় হেড করার সুযোগ পান ডেভিডসন স্যাঞ্চেজ়। কিন্তু গোলে বল রাখতে পারেননি তিনি।

খেলা যত গড়াচ্ছিল, তত উত্তেজনা বাড়ছিল। গা-জোয়ারি ফুটবল খেলে আর্জেন্টিনার ছন্দ ভেঙে দিচ্ছিল কলম্বিয়া। তার মাঝেই ৭৫ মিনিটের মাথায় গোল করেন মেসির পরিবর্ত হিসাবে নামা নিকো গঞ্জালেস।

কিন্তু অফসাইডে সেই গোল বাতিল হয়। ৮৭ মিনিটের মাথায় আবার একটি সুযোগ পায় আর্জেন্টিনা। এ বারও গোল হয়নি। খেলা ধীরে ধীরে টাইব্রেকারের দিকে এগোচ্ছিল।

ঠিক তখনই জাদু দেখালেন পরিবর্ত হিসাবে নামা লাউতারো মার্তিনেস। এ বারের কোপায় বার বার আর্জেন্টিনার ত্রাতা হয়ে উঠেছেন তিনি। আরও এক বার হলেন। ১১২ মিনিটের মাথায় লো সেলসোর পাস ধরে বক্সে ঢুকে গোলরক্ষককে পরাস্ত করে গোল করেন লাউতারো। তার পরে সোজা ছুটে যান মেসির দিকে। গিয়ে জড়িয়ে ধরেন।

লাউতারোর করা একমাত্র গোলে কোপা জিতে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।