কর্ণাটকে একের পর এক কলেজে নিষিদ্ধ হিজাব

0
57
কর্ণাটকে একের পর এক কলেজে নিষিদ্ধ হিজাব
কর্ণাটকে একের পর এক কলেজে নিষিদ্ধ হিজাব

বিজেপি শাসিত রাজ্যে আরও তিনটি কলেজ মুসলিম ছাত্রীদের কলেজে হিজাব পরে আসার উপর নিষেধাজ্ঞা জারি করল। কর্ণাটকের উডুপিতে একটি কলেজে হিজাব নিষিদ্ধ করাকে কেন্দ্র করে বিগত প্রায় একমাসেরও বেশি সময় ধরে টানাপোড়েন জারি হয়েছে।

গভর্নমেন্ট স্পন্সরড সেই কলেজে ছয় মুসলিম ছাত্রীকে হিজাব পরায় কলেজে ঢুকতে দেওয়া হচ্ছে না। এই পরিস্থিতিতে মামলা গড়িয়েছে কর্ণাটক হাই কোর্ট পর্যন্ত। আর এরই মাঝে এবার উডুপি জেলার আরও তিনটি কলেজ মুসলিম ছাত্রীদের কলেজে হিজাব পরে আসার উপর নিষেধাজ্ঞা জারি করল। এর প্রেক্ষিতে কলেজের গেটের সামনেই হিজাব পরে থাকা ছাত্রীরা কলেজের সামনে ধরনায় বসে। তাদের সঙ্গে যোগ দেয় মুসলিম ছাত্ররাও। অন্যান্য বর্গের লোকও এই ঘটনার নিন্দা জানান।

উল্লেখ্য, গতবছরের ২৮ ডিসেম্বর হিজাব পরা নিয়ে প্রথম ঝামেলা হয় উডুপি গভর্নমেন্ট স্পন্সরড কলেজে। এরপর থেকে সেই জেলার মোট পাঁচটি শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরার উপর নিষেধাজ্ঞা জারি করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এই পরিস্থিতিতে এই জেলায় ক্রমেই সাম্প্রদায়িক রেষারেষি শুরু হয়েছে। তবে এর আগে এই ঘটনার প্রেক্ষিতে পুলিশ মোতায়েন করতে হয়নি প্রশাসনকে। তবে শুক্রবার প্রথমবার পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ মোতায়েন করা হয়।

কর্ণাটকে একের পর এক কলেজে নিষিদ্ধ হিজাব

নারী কল্যাণ ও সমাজ কর্মীদের একাংশ বলছেন যে হিজাব নিষিদ্ধ ঘোষণা করার পদক্ষেপটি তাদের সাংবিধানিক অধিকারের লঙ্ঘন। কিন্তু সরকার এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলির কর্তৃপক্ষ বলছে যে নিয়ম অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মীয় প্রতীক প্রদর্শন করা যায় না।

এদিকে ছাত্রীরা হিজাব পরায় কিছু হিন্দু গোষ্ঠী এর প্রতিবাদ শুরু করে। তারা ক্লাসরুমে মুসলিম মহিলাদের হিজাব পরার বিরোধিতা করে এবং স্থানীয় ছাত্রদেরকে গেরুয়া স্কার্ফ পরার জন্য উদ্বুদ্ধ করে। এই আবহে চাপে পড়ে পরপর শিক্ষা প্রতিষ্ঠান হিজাবে নিষএধাজ্ঞা জারি করছে। আর তার প্রতিবাদে এবার মুসলিম পড়ুয়ারা রাস্তায় নামলেন।

খবরঃ হিন্দুস্তান টাইমস