আলোচনায় বসতে সরকার রাজি, আন্দোলনের আর প্রয়োজন নেই: আইনমন্ত্রী

0
35
সরকার
আলোচনায় বসতে সরকার রাজি, আন্দোলনের আর প্রয়োজন নেই: আইনমন্ত্রী

আন্দোলনকারীদের আলোচনার প্রস্তাবকে স্বাগত জানায় সরকার। আমাকে ও শিক্ষামন্ত্রীকে দায়িত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী। ওরা চাইলে আমরা আজকেই আলোচনায় বসতে রাজি।

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে সরকার একমত বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। এজন্য শিক্ষার্থীদের আন্দোলন প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন তিনি।

মন্ত্রী বলেন, যেহেতু সরকার তাদের দিক বিবেচনা করে এই দাবিগুলিতে রাজি হয়েছেন। আমার মনে হয় আজকের থেকে আন্দোলন করার কোনো প্রয়োজন নাই।’

বৃহস্পতিবার শিক্ষার্থীদের ‘কমপ্লিট শাটডাউন’ চলার মধ্যে দুপুর ২টা ৪৫ মিনিটের দিকে সংসদ ভবনের সামনে আইনমন্ত্রী সাংবাদিকদের একথা বলেন।

আনিসুল হক বলেন, আমরা দেখেছি এবং বিষদভাবে পরীক্ষা-নিরীক্ষা পর্যালোচনা সবই করেছি। দেখা যায় যে যারা কোমলমতি শিক্ষার্থী কোটাবিরোধী আন্দোলন করছে, তাদের কিন্তু এই কথা (কোটা সংস্কার) দাবি ছিল। যেহেতু সরকার তাদের দিক বিবেচনা করে এই দাবিগুলিতে রাজি হয়েছেন, আমার মনে হয় আজকের থেকে আন্দোলন করার কোনো প্রয়োজন নাই।

শিক্ষার্থীদের অবরোধ তুলে নেওয়ার আহ্বান জানিয়ে আইনমন্ত্রী বলেন, আমি একজন পিতৃতুল্য নাগরিক হিসাবে অনুরোধ করছি, তারা যেন এই আন্দোলন প্রত্যাহার করে।

সরকার আলোচনায় বসতে এত দেরি কেন—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আজকে তারা (শিক্ষার্থীরা) প্রস্তাব দিয়েছে। তারা আলোচনা করতে রাজি। আমরা আজকেই রাজি হয়েছি। এখানে দেরি কোথায়?

সরকার আন্তরিকভাবে কোটা সংস্কারের পক্ষে যাচ্ছে কি যাচ্ছে না— জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, আমি পরিষ্কাভাবে বলছি, মামলাটি সর্বোচ্চ আদালতে আছে। এই আদালতে যখন মামলার শুনানি শুরু হবে, সরকারপক্ষ কোটার ব্যাপারে একটা প্রস্তাব দেবে। আমার মনে হয় যেহেতু সংস্কারের পক্ষে, এই প্রস্তাব দেব কোটা সংস্কার করার, সে জন্য আপনারা বলতে পারেন যে আমরা কোটা সংস্কারের পক্ষে।