আপনার ঘরেই বসবাস করে সাপের চেয়েও বিপজ্জনক প্রাণীঃ বিবিসি

0
126
বসবাস
আপনার ঘরেই বসবাস করে সাপের চেয়েও বিপজ্জনক প্রাণীঃ বিবিসি

যখন রাসেলস ভাইপার নিয়ে পুরো দেশ আতংকিত তখন বিবিসির এক প্রতিবেদনে উঠে এলো সাপের চেয়ে ভয়ানক, বিপদজ্জনক এবং ক্ষতিকর এক প্রাণীর নাম। যা আমার, আপনার ঘরেই সবসময় বসবাস করে।

এখন প্রশ্ন হল, কোন সেই প্রাণী? এতক্ষণে হয়তো আপনিও এই প্রশ্নের উত্তর খুঁজতে শুরু করেছেন।

আর এসব প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে মানুষের জন্য ‘বিপজ্জনক’ দশটি প্রাণীর তালিকা তৈরি করেছে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক খ্যাতনামা সাময়িকী ‘বিবিসি সায়েন্স ফোকাস’।

বিবিসি সায়েন্স ফোকাসের গবেষণায় বিপজ্জনক প্রাণীর তালিকায় সাপের অবস্থান উঠে এসেছে তিন নম্বরে। পৃথিবীতে প্রতিবছর প্রায় ৫৪ লাখ মানুষকে সাপে কামড়ায় বা দংশন করে, যার মধ্যে প্রায় ৮১ হাজার থেকে এক লাখ ৩৮ হাজার মানুষ মৃত্যুবরণ করেন।

চতুর্থ অবস্থানে রয়েছে কুকুর। এই প্রাণীটির কামড়ে প্রতিবছর সারা বিশ্বে গড়ে ৫৯ হাজার জনের মতো মানুষ মৃত্যুবরণ করেন।

গবেষণায় মানুষের অবস্থান রয়েছে ২য় নম্বরে। গবেষকরা বলছেন পৃথিবীতে মানুষ নিজেই নিজের জন্য ‘বিপজ্জনক’ একটি প্রাণী। কেননা, মানুষের হাতেই প্রতিবছর তার নিজ প্রজাতির প্রায় চার লাখ সদস্য খুন হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে, শুধুমাত্র ২০১৯ সালে বিশ্বের বিভিন্ন দেশে চার লাখ ৭৫ হাজারেরও বেশি মানুষ হত্যাকাণ্ডের শিকার হয়েছে।

প্রতিষ্ঠানটি এটাও বলছে যে, আত্মহত্যা এবং গাড়ি দুর্ঘটনায় নিহতদের সংখ্যা বিবেচনা করলে মানুষের হাতে মানুষের মৃত্যুর এই সংখ্যা বছরে ১২ লাখেরও বেশি।

১ম নম্বর অবস্থানে রয়েছে মশা। সকল হিংস্র প্রাণীকে ছাড়িয়েছে মশা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, ক্ষুদ্র এই প্রাণীটির কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে সারা বিশ্বে প্রতিবছর সাত লাখ ২৫ হাজারেরও বেশি মানুষ অকালে প্রাণ হারাচ্ছেন। এর মধ্যে সবচেয়ে বেশি মানুষ মারা যায় ম্যালেরিয়া এবং ডেঙ্গুতে।

সূত্রঃ বিবিসি