আগামীকাল পিপলস থিয়েটার এসোসিয়েশন এর ‘মঞ্চকুঁড়ি’ ও ‘মঞ্চমুকুল’ পদক প্রদান অনুষ্ঠান

0
18
পিপলস থিয়েটার
আগামীকাল পিপলস থিয়েটার এসোসিয়েশন এর ‘মঞ্চকুঁড়ি’ ও ‘মঞ্চমুকুল’ পদক প্রদান অনুষ্ঠান

পিপলস থিয়েটার এসোসিয়েশন এর আয়োজনে আগামিকাল ৫ জুলাই ২০২৪ তারিখ সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় অনুষ্ঠিত হবে ‘মঞ্চকুঁড়ি’ ও ‘মঞ্চমুকুল’ পদক প্রদান অনুষ্ঠান।

এবারে মোট ৩৯০ জনকে ‘মঞ্চকুঁড়ি’ ও ‘মঞ্চমুকুল’ পদক প্রদান করা হবে। উক্ত অনুষ্ঠানে নাট্যালেখ্য: বাংলার মুখ, শিশুদের সংগীত ও নৃত্যানুষ্ঠান পরিবেশিত হবে এবং রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডাকঘর’ নাটকটি মঞ্চায়িত হবে। নাটকটি নির্দেশনায় রয়েছেন লিয়াকত আলী লাকী। আয়োজন সকলের জন্য উন্মুক্ত থাকবে।

২৬২টি শিশু-কিশোর, আদিবাসী ও অবহেলিত শিশু-কিশোর ও যুবনাট্য সংগঠনের সমন্বয়ে গঠিত পিপলস থিয়েটার এসোসিয়েশন বিগত ৩৩ বছর যাবত নানান কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো- ৮৫টি আন্তর্জাতিক নাট্য উৎসবে অংশগ্রহণ; ১৫টি জাতীয় শিশু-কিশোর নাট্যোৎসবের আয়োজন; অন্যতম সর্ববৃহৎ ১০ম জাতীয় উৎসবে সর্বোচ্চ ১৩০টি দলের অংশগ্রহণ (একটি আন্তর্জাতিক উৎসব আয়োজন ও ৬টি যুব, অবহেলিত ও ক্ষুদ্র নৃগোষ্ঠী শিশুনাট্য উৎসব আয়োজন); বিভাগীয় পর্যায়ে ২৭টি শিশু-কিশোর নাট্যোৎসব আয়োজন; ছয় শতাধিক শিশুনাট্য কর্মশালা পরিচালনা; ৭০টি স্কুলে স্কুল থিয়েটার কার্যক্রম; শিশুদের জন্য বড়দের নাটক; যুবনাট্য আন্দোলন (যুবদের নাট্যদল গঠন, কর্মশালা ও উৎসব আয়োজন); আন্তর্জাতিক প্রশিক্ষকদের পরিচালনায় শিশুনাট্য কর্মশালা; শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা (থিয়েটার ইন এডুকেশন); মঞ্চকুঁড়ি, মঞ্চমুকুল, মঞ্চসেনা ও শিশুনাট্য পদক প্রদান।

এছাড়াও অবহেলিত শিশুদের মান উন্নয়ন কর্মসূচির আওতায় পথ শিশু, বেদে শিশু, হরিজন শিশু, বিহারী পল্লীর শিশু, প্রতিবন্ধী শিশু, সিদ্র আক্রান্ত শিশু, নিষিদ্ধ পল্লীর শিশু ও কিশোর উন্নয়ন কেন্দ্রের শিশুদের নিয়ে নাট্য কর্মকান্ড পরিচালনা; ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিশুনাট্য কর্মসূচির আওতায় সারাদেশে দলগঠন ও কর্মশালা আয়োজন এবং এরই ধারাবাহিকতায় জার্মানীর লিঙ্গেন শহরে শিশু নাট্যোৎসবে ওরাঁও শিশু নাট্যদলের অংশগ্রহণ; সিডর আক্রান্ত শিশুদের নিয়ে বিভিন্ন নাট্য কর্মকান্ড পরিচালনা; জাতীয় শিশু দিবস ও বিশ্ব শিশু-কিশোর ও যুবনাট্য দিবস পালন ; রোহিঙ্গা শিশুদের নিয়ে ড্রামা ও মিউজিক থেরাপি; ন্যাশনাল পারফরমেন্স আর্ট ফেস্টিভ্যাল ও কর্মশালা; ‘কিশোর মঞ্চ’ শিরোনামে পিটিএ’র সদস্যভুক্ত সারাদেশের বিভিন্ন অঞ্চলের শিশুনাট্য দলের অংশগ্রহণে নিয়মিত ভাবে বাংলাদেশ টেলিভিশনে নাটক সম্প্রচার এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় সারাদেশে শিশু-কিশোরদের জন্য বিভিন্ন কর্মসূচী গ্রহণ ও বাস্তবায়ন অন্যতম।

লোক নাট্যদলের আয়োজনে ৬জুলাই ২০২৪ তারিখ সন্ধ্যা ৬:৩০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় অনুষ্ঠিত হবে ‘লোক নাট্যদল পদক ২০২১-২২’ প্রদান অনুষ্ঠান আয়োজিত হবে।