৭ মিনিটে হবে ক্যানসারের চিকিৎসা

0
210
৭ মিনিটে হবে ক্যানসারের চিকিৎসা
৭ মিনিটে হবে ক্যানসারের চিকিৎসা

বিশ্বে প্রথমবারের মতো ক্যানসার চিকিৎসায় নতুন উদ্ভাবন। ইংল্যান্ডের বিজ্ঞানীরা এমন একটি টিকা আবিষ্কার করেছেন যা দিয়ে মাত্র ৭ মিনিট ব্যয় করে ক্যানসারের চিকিৎসা দেওয়া সম্ভব হবে।

ইংল্যান্ডের জাতীয় স্বাস্থ্য সেবা বিভাগ (এনএইচএস) এই টিকার ব্যবহার শুরু করতে যাচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এনএইচএস ইংল্যান্ড, মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) থেকে অনুমোদন পাওয়ার পর তথ্য প্রকাশ করেছে যে, এখন ক্যানসার রোগীদের ইমিউনোথেরাপির সাহায্যে চিকিত্সা করা যেতে পারে।

ইমিউনোথেরাপিতে রোগীর ত্বকের নিচে ইনজেকশন দেওয়া হয়। এ জন্য এখন অনেক রোগীকে ইনজেকশন দেওয়ার প্রস্তুতি চলছে এবং শিগগিরই ফলাফলও প্রকাশ করা হবে।

কীভাবে কাজ করবে এই ইনজেকশন? এটি সম্পর্কে তথ্য প্রদান করে, ওয়েস্ট সাফোক এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্টের কনসালটেন্ট অনকোলজিস্ট চিকিৎসক আলেকজান্ডার মার্টিন বলেন যে মেডিসিন এবং হেলথ কেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি শুধুমাত্র রোগীদের সুবিধাজনক এবং দ্রুত চিকিত্সার জন্য অনুমোদিত হয়েছে। এর মাধ্যমে, আমাদের দল এক সঙ্গে কম সময়ে আরও বেশি সংখ্যক রোগীকে দ্রুত চিকিৎসা দিতে সক্ষম হবে। এই ইনজেকশনগুলি হল অ্যাটেজোলিজুমাব, যা টেসেন্ট্রিক নামেও পরিচিত।

রোগীদের শিরাপথে এগুলি দেওয়া হবে। তা ছাড়া ড্রিপেও ব্যবহার করা যেতে পারে। ওষুধটি ইনজেক্ট করতে এবং শিরায় পৌঁছাতে আধ ঘণ্টা থেকে ১ ঘণ্টা সময় লাগবে। কারণ ইনজেকশনটি ধীরে ধীরে শিরায় পৌঁছে দেওয়া হবে। যাই হোক, এই ওষুধের প্রভাব শরীরে শুরু হতে ইনজেকশন দেওয়ার পরে মাত্র ৭ মিনিটের মতো লাগবে।

সূত্রঃ হিন্দুস্তান টাইমস