৬ বিজ্ঞান ক্লাবকে ৭ লক্ষাধিক টাকা অনুদান

0
12
৬ বিজ্ঞান
৬ বিজ্ঞান ক্লাবকে ৭ লক্ষাধিক টাকা অনুদান

বৈজ্ঞানিক প্রকাশনা ও বিজ্ঞান চর্চার জন্য ৬টি বিজ্ঞান ক্লাবকে ৭ লক্ষ ২০ হাজার টাকা অনুদানের চেক প্রদান করা হয়েছে। এসব বিজ্ঞান ক্লাবের প্রতিনিধিদের কাছে চেক হস্তান্তর করেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

এর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাবকে বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিন প্রকাশের জন্য ১ লক্ষ ৭০ হাজার টাকা, ঢাকা বিশ্ববিদ্যালয় সায়েন্স সোসাইটিকে ‘দেশীয় গবেষণায় ক্যারিয়ার উৎসব-২০২৪’ উদ্‌যাপনের জন্য ১ লক্ষ ৫০ হাজার টাকা, বরগুনা সায়েন্স সোসাইটিকে বরগুনায় বৃহৎ পরিসরে মহাকাশ ক্যাম্প আয়োজন ও বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজনের জন্য ১ লক্ষ ৫০ হাজার টাকা, বুয়েট রোবটিক্স সোসাইটিকে‘রোবো কার্নিভাল-২০২৪’ আয়োজনের জন্য ১ লক্ষ টাকা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগকে ‘আন্তর্জাতিক বায়োটেকনোলজি কনফারেন্স-২০২৪’ আয়োজনের জন্য ১ লক্ষ ৫০ হাজার টাকা অনুদান প্রদান করা হয়।

বিজ্ঞান চর্চায় উৎসাহ প্রদান করার লক্ষ্যে বছরের বিভিন্ন সময়ে দেশের বিজ্ঞানসেবী সংগঠনগুলোর উদ্ভাবনী কাজে পৃষ্ঠপোষকতা প্রদান করে বিজ্ঞান জাদুঘর।

চেক প্রদান অনুষ্ঠানে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, “তরুণদের সর্বক্ষণ জ্ঞান বিজ্ঞান চর্চায়, পরিবেশ সুরক্ষায় ও মানবিক সহায়তার কাজে ব্যস্ত রাখতে হবে। অলস সময়ে তরুণরা বিভ্রান্ত হয়, বিপথে যায়, মূল্যবোধ হারিয়ে ফেলে।

বিজ্ঞান জাদুঘর এক মহৎ লক্ষ্য নিয়ে দেশের বিস্তীর্ণ এলাকায় শুধু শিক্ষা প্রতিষ্ঠানে নয়, বিজ্ঞান ক্লাবগুলোকে নিয়ে নানা উদ্ভাবনী ও সৃজনশীল কাজে তরুণদের উদ্বুদ্ধ করে এবং জ্ঞান চর্চায় সম্পৃক্ত করে জাতি গঠনমূলক কাজ করছে।”