২-২-২০২২ তারিখটি চোখে পরেনি!!!!

0
75
২-২-২০২২ তারিখটি চোখে পরেনি!!!!
২-২-২০২২ তারিখটি চোখে পরেনি!!!!

আজ সকালে ঘুম থেকে উঠে ক্যালেন্ডারে চোখ রাখতেই ২-২-২০২২ তারিখ টি চোখে পড়লো। এমন অনেকগুলো দিন থাকে যা হারিয়ে যায় চিরতরে তবে বিশেষ দিন হয়ে উঠে। যেমন আজকের দিনটি। এই দিনগুলোকে বলা হয় প্যালিনড্রোম এবং অ্যাম্বিগ্রাম। প্যালিনড্রোম হলো এমন কিছু বিশেষ শব্দ আর সংখ্যা শুরু বা শেষ দুদিক থেকেই পড়লে শব্দের উচ্চারণ আর অর্থের কোনো বদল হয় না; বা সংখ্যার মান একই থাকে।

আজকের তারিখটি অংকে লিখলে এমনই দাঁড়ায়- ২২-২-২২ কিংবা ২-২২-২২। গাণিতিক হিসাব বলছে, ২ সংখ্যার এ ঘটনা আর কখনও ঘটবে না। আজ ২২ ফেব্রুয়ারি ২০২২ ইং; অর্থাৎ সংখ্যায় লিখলে হয়- ২-২-২০২২। আরও সরলীকরণ করলে ২২০২২০২২। আজকের তারিখটি একইসঙ্গে প্যালিনড্রোমিক এবং অ্যাম্বিগ্রামিকও। মানে আপনার মনের অজান্তেই তারিখটি বিরল!

মজা করেই অনেকে বলছেন, আজ Tuesday (মঙ্গলবার) শুধু নয়, আজ TWOsday-ও। ভেবে দেখলে সত্যিই আজ ২-এরই দিন। গুগলে TWOsday লিখে সার্চ করলেও দারুণ একটি ঝলকানি দেখতে পাবেন; এতে আপনার মনে হবেই দিনটি বিশেষ!

বর্তমান শতাব্দীতে এমন প্যালিনড্রোমিক তারিখ প্রথমটি (১ জানুয়ারি, ২০০১ থেকে ৩১ ডিসেম্বর, ৩০০০), দ্বিতীয়টি ২ অক্টোবর, ২০০১ (১০) -০২-২০০১) এবং শেষ দিনটি হবে ২২ সেপ্টেম্বর, ২২৯০ (০৯-২২-২২৯০)। অন্যদিকে দিন-মাস-বছর বিন্যাসে বর্তমান শতাব্দীতে ২৯টি প্যালিনড্রোম দিন রয়েছে।