২০২৪ নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা ট্রাম্পের

0
25
২০২৪ নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা ট্রাম্পের
২০২৪ নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা ট্রাম্পের

২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিলেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ৭৬ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় মঙ্গলবার ট্রাম্প ফ্লোরিডার পাম বিচে অবস্থিত তার মার-আ-লাগো এস্টেটে এ ঘোষণা দেন। মঙ্গলবার রাতে ট্রাম্পের একজন সহকারী মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল নির্বাচন কমিশনে এ সম্পর্কিত কাগজপত্র জমা দিয়েছেন। আগে থেকেই ১৫ নভেম্বর এই ঘোষণার আভাষ দিয়ে আসছিলেন তিনি।

বলেছিলেন, এদিন বড় ঘোষণা আসছে। তবে কারোই বুঝতে বাকি ছিল না, ট্রাম্পের বড় ঘোষণা আসলে কি। অবশেষে ৭৬ বছর বয়সী সাবেক এই প্রেসিডেন্ট তার ফ্লোরিডার মার-এ-লাগো বাসভবন থেকে সেই ঘোষণা দিলেন। এসময় সেখানে তার শত শত সমর্থকরা উপস্থিত ছিলেন। সমর্থকদের উদ্দেশ্যে ট্রাম্প বলেন, আমেরিকার প্রত্যাবর্তন এখনই শুরু হচ্ছে।

যদিও গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে প্রত্যাশা অনুযায়ী ভালো ফল করতে পারেনি রিপাবলিকান পার্টি। এজন্য অনেকেই সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে দুষছেন। এর মধ্যেই আগামী নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার ঘোষণা দিলেন ট্রাম্প।

মার্কিন টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত এক বক্তব্যে ট্রাম্প বলেন, আমেরিকাকে আবার মহান ও গৌরবময় করার জন্য আমি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে প্রার্থিতা ঘোষণা করছি। আমি বিশ্বাস করি এই জাতি কী হতে পারে তার আসল গৌরব বিশ্ব এখনও দেখেনি। আমরা আবার আমেরিকাকে এক নম্বরে নিয়ে আসব।

এর আগে ট্রাম্পের এক সহযোগী ‘ডনাল্ড জে ট্রাম্প ফর প্রেসিডেন্ট ২০২৪’ কমিটির মাধ্যমে দেশটির ফেডারেল নির্বাচন কমিশনের কাছে এ সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়েছেন। ট্রাম্পের দাবি, রিপাবলিকান দল যদি দুই বছর পর হোয়াইট হাউসের দখল নিতে চায় তাহলে তারা অন্য কোনো রাজনীতিবিদ বা প্রার্থীকে নির্বাচিত করতে চাইবে না। প্রচারণায় নামার কথা জানিয়ে ট্রাম্প তার সমর্থকদের বলেন, এটি মোটেও তার প্রচারণা নয়, এটি হবে সকল মানুষের প্রচারণা।

Advertisement