হার্ভার্ডের অধ্যাপক ক্লডিয়া অর্থনীতিতে নোবেল পেলেন

0
20
অধ্যাপক ক্লডিয়া
হার্ভার্ডের অধ্যাপক ক্লডিয়া অর্থনীতিতে নোবেল পেলেন

অর্থনীতিতে নোবেল জয় করলেন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্লডিয়া গোল্ডিন। নারী শ্রম বাজারের ফলাফল সম্পর্কে জ্ঞানবৃদ্ধিতে অবদানের জন্য এই সম্মাননা পেলেন তিনি।

সোমবার স্থানীয় সময় বিকাল পৌনে ৪টার দিকে সুইডেনের রাজধানী স্টকহোমে ২০২৩ সালের অর্থনীতি শাখার নোবেলজয়ী হিসেবে এই অর্থনীতিবিদ অধ্যাপকের নাম ঘোষণা করেছে সুইডেনের রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স।

ক্লডিয়া গোল্ডিন ১৯৪৬ সালে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭২ সালে শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন এবং বর্তমানে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক।

নোবেল কমিটির মতে, বিশ্বব্যাপী শ্রমবাজারে নারীদের অবদান তেমন উপস্থাপিত হয় না। তারা পুরুষদের তুলনায় কাজের ক্ষেত্রে কম মজুরি পান। গোল্ডিন এ বিষয়ে যুক্তরাষ্ট্র থেকে ২০০ বছরেরও বেশি সময়ের তথ্য সংগ্রহ করেছেন। তিনি দেখিয়েছেন, কিভাবে ও কেন উপার্জন ও কর্মসংস্থানের হারে লিঙ্গ পার্থক্য সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তিত হয়েছে।

অর্থনীতিতে নোবেল পুরস্কারের জন্য কমিটির চেয়ারম্যান জ্যাকব সভেনসন বলেছেন, শ্রমবাজারে নারীর ভূমিকার ধারণা সমাজের জন্য গুরুত্বপূর্ণ। ক্লডিয়া গোল্ডিনের যুগান্তকারী গবেষণার জন্য ধন্যবাদ। আমরা এখন অন্তর্নিহিত কারণগুলো এবং ভবিষ্যতে কোন বাধাগুলো সমাধান করা প্রয়োজন হতে পারে সে সম্পর্কে আরো অনেক কিছু জানি।

অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া শুরু হয় ১৯৬৯ সাল থেকে। ২০২২ সাল পর্যন্ত এই শাখায় নোবেল পুরস্কার দেয়া হয়েছে মোট ৫৪টি। চলতি বছরের ৫৫তম পুরস্কারটি অর্জন করলেন ক্লডিয়া গোল্ডিন। গত ৫৪ বছরের ইতিহাসে চতুর্থ নারী হিসেবে অর্থনীতিতে নোবেল জয় করলেন তিনি। তার আগে এই শাখায় এই পুরস্কার অর্জন করেছেন মাত্র ৩ জন নারী।

এর আগে, গত বছর অর্থনীতিতে নোবেল জিতেছিলেন ৩ মার্কিন নাগরিক। তারা হলেন- বেন এস বারন্যাঙ্কে, ডগলাস ডব্লিউ ডায়মন্ড, ফিলিপ এইচ ডিবভিগ। ব্যাংক ও অর্থনৈতিক সংকট নিয়ে গবেষণা করায় এ পুরস্কার দেয়া হয় তাদের।