হাইতিতে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৯৪১ জন

0
27
হাইতিতে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৯৪১ জন
হাইতিতে শক্তিশালী ভূমিকম্পে

ক্যারিবীয় অঞ্চলের দ্বীপ দেশ হাইতিতে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৯৪১ জনে দাঁড়িয়েছে।  দিন যত যাচ্ছে ততই বাড়ছে নিহতের সংখ্যা। নিখোঁজ রয়েছেন অসংখ্য মানুষ।

বুধবার (১৮ আগস্ট) সকালে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বেঁচে যাওয়া লোকজন খাবার, আশ্রয় এবং চিকিৎসা সংকটে ভুগছেন। এর মধ্যে চোখ রাঙাচ্ছে মৌসুমি ঝড় ‘গ্রেস’। যার প্রভাবে এরইমধ্যে বৃষ্টিপাত শুরু হয়েছে। ঝড়ে প্রবল বর্ষণে বন্যার আশঙ্কা করা হচ্ছে।

এদিকে ভূমিকম্পে অনেক হাসপাতাল ক্ষতিগ্রস্ত হওয়ায় ও রোগীর চাপ বেশি থাকায় সেবা দিতে চিকিৎসকদের হিমশিম খেতে হচ্ছে। কোথাও কোথাও হাসপাতালের সামনে তাঁবু নির্মাণ করে রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। তারপরও রোগীরা চিকিৎসা না পাওয়ার অভিযোগ করছেন।

চিকিৎসার জন্য মেয়েকে নিয়ে হাসপাতালের সামনে অপেক্ষা করা লেস কেয়াসের বাসিন্দা লেনেত্তি নুয়েল বলেন, পর্যাপ্ত চিকিৎসক না থাকায় চিকিৎসার অভাবে মেয়েকে বাঁচানো সম্ভব হয়নি। একই অভিযোগ করেছেন ২৬ বছর বয়সী দুই সন্তানের এক মা। 

গত শনিবার সকালে হাইতির পশ্চিমাঞ্চলে আঘাত হানে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প। প্রাথমিক কয়েকজনের মৃত্যু ও বেশ কয়েকটি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া যায় আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। তবে অল্প সময়ের ব্যবধানে সব হিসেব পাল্টে যায়। দ্রুতই বাড়তে থাকে মৃত্যুর সংখ্যা, সে সঙ্গে নিখোঁজও।

ভূমিকম্পের পর দেশটির প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরি এক মাসব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেছেন। তিনি জনগণকে সংহতি দেখানোর আহ্বান জানান।