সারাদেশে ৩৮ জোড়া আন্তঃনগর ট্রেন চলবে

0
29
সারাদেশে ৩৮ জোড়া আন্তঃনগর ট্রেন চলবে
সারাদেশে ৩৮ জোড়া আন্তঃনগর ট্রেন চলবে

সারাদেশে পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে লকডাউন শিথিল ঘোষণা করেছে সরকার। লকডাউন শিথিল করায় বৃহস্পতিবার (১৫ জুলাই) থেকে শুরু হবে ট্রেন চলাচল। ১৫ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত সারাদেশে  ঈদ উপলক্ষ্যে ৩৮ জোড়া আন্তঃনগর, ১৯ জোড়া মেইল ও কমিউটার ট্রেন চলাচল করবে।

রেলওয়ে সূত্রে জানা যায়, আগামী ১৫ থেকে ২২ জুলাই সীমিত আকারে এবং স্বাস্থ্যবিধি অনুসরণ করে ট্রেন পরিচালনার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ১৫ জুলাই থেকে পূর্বাঞ্চল রেলওয়ের বিভিন্ন ট্রেনের মধ্যে ঢাকা-চট্টগ্রাম রুটে সোনার বাংলা এক্সপ্রেস, সুবর্ণ এক্সপ্রেস, মহানগর গোধুলী ও তূর্ণা এক্সপ্রেস, মহানগর প্রভাতী, চট্টগ্রাম মেইল, কর্ণফুলী কমিউটার, ঢাকা-দেওয়ানগঞ্জ রুটে তিস্তা, দেওয়ানগঞ্জ কমিউটার, জামালপুর কমিউটার, ঢাকা-সিলেট রুটে পারাবত, ঢাকা-নোয়াখালী রুটে উপকূল, ঢাকা-সিলেট রুটের জয়ন্তিকা, উপবন, পাহাড়িকা, উদয়ন, চট্টগ্রাম-চাঁদপুর রুটে মেঘনা এক্সপ্রেস, সাগরিকা কমিউটার, ঢাকা-আখাউড়া-ব্রাহ্মণবাড়িয়া রুটে তিতাস কমিউটার, চট্টগ্রাম-বঙ্গবন্ধু সেতু (পূর্ব) রুটে ময়মনসিংহ এক্সপ্রেস, ঢাকা-তারাকান্দি রুটে অগ্নিবীণা এক্সপ্রেস, যমুনা এক্সপ্রেস, ঢাকা-মোহনগঞ্জ রুটে হাওর এক্সপ্রেস, মহুয়া কমিউটার, ঢাকা-কিশোরগঞ্জ রুটে কিশোরগঞ্জ এক্সপ্রেস, চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে বিজয় এক্সপ্রেস, ঢাকা-ঝারিয়াঝাঞ্জাইল রুটে বলাকা কমিউটার চলাচল করবে। একইভাবে পশ্চিম রেলের অধীনে ট্রেন চলাচল করবে।

১৫-২২ জুলাই, এই ৮ দিন চলার পর আবারও বন্ধ হয়ে যাবে ট্রেন চলাচল। ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট (বৃহস্পতিবার) দিবাগত রাত ১২টা পর্যন্ত আবার কঠোর বিধিনিষেধ জারি থাকবে। সে সময়ে অন্য সবকিছুর মতো ট্রেনও বন্ধ থাকবে। 

মঙ্গলবার (১৩ জুলাই) দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।