সারাদেশে বর্ষণের পূর্বাভাস

0
57
সারাদেশে বর্ষণের পূর্বাভাস
সারাদেশে বর্ষণের পূর্বাভাস

সারাদেশে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। পরবর্তী তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

রোববার সকাল থেকে পরের ২৪ ঘণ্টার আবহাওযার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সিলেটে সর্বোচ্চ ১১৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়াও কুমারখালীতে ৬৪, শ্রীমঙ্গলে ৬২, ময়মনসিংহে ৫৩, চট্টগ্রামে ৫০, বগুড়ায় ৪৯, রংপুর ও নেত্রকোনায় ৩৫ এবং মাইজদীকোর্টে ৩২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় ঢাকায় ১৬ মিলিমিটার বৃষ্টি হয় বলে আবহাওয়া অফিস জানায়।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজ রোববার মংলায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং রাঙ্গামাটিতে সর্বনিম্ন ২৪ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। গতকাল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

পূর্বাবাসে আরো বলা হয়, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তরপশ্চিম বাঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

ঢাকায় আজ দক্ষিণ অথবা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৭ শতাংশ।

রোববার ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ১৪ মিনিটে এবং আগামিকাল সূর্যোদয় ভোর ৫টা ৪১ মিনিটে।
সূত্র : বাসস