শুভ জন্মদিন সজীব ওয়াজেদ জয়

0
82

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়ের ৫২তম জন্মদিন আজ। ২৭ জুলাই ১৯৭১ সাল, বাংলাদেশের মুক্তিযুদ্ধের উত্তাল একটি সময়ে বৈরী পরিবেশে জন্ম নেন সজীব ওয়াজেদ জয়।

বাবা খ্যাতনামা পরমাণুবিজ্ঞানী ড. এমএ ওয়াজেদ মিয়া, মা বর্তমান প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা। তাঁর জন্মের অনেক পূর্বেই ‘জয়’ নামটি রেখেছিলেন নানা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের হাতে বঙ্গবন্ধু সপরিবারে নিহত হওয়ার সময় বাবা-মায়ের সঙ্গে জার্মানি ছিলেন জয়। পরে লন্ডন হয়ে মায়ের সঙ্গে রাজনৈতিক আশ্রয়ে ভারতে চলে যান তিনি। ফলে তাঁর শৈশব ও কৈশোর কেটেছে ভারতে। সেখানে একটি কলেজে লেখাপড়ার পর যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাস অ্যাট আর্লিংটন থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতক এবং পরে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। বর্তমানে স্থায়ীভাবে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় বাস করছেন তিনি।

ডিজিটাল বাংলাদেশ’-এর রূপকার সজীব ওয়াজেদ জয়কে ২০১৪ সালের ১৭ নভেম্বর প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা পদে নিয়োগ দেওয়া হয়। জয় ২০০২ সালের ২৬ অক্টোবর যুক্তরাষ্ট্রের নাগরিক ক্রিস্টিন ওভারমায়ারকে বিয়ে করেন। তাঁদের একটি কন্যাসন্তান আছে। তাঁর নাম সোফিয়া ওয়াজেদ।

দিনটি উপলক্ষে যুবলীগ আজ বিকেল ৪টায় গুলিস্তানে ঢাকা মহানগর নাট্যমঞ্চে বৃক্ষরোপণ, বাদ আসর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দোয়া মাহফিল ও রান্না করা খাবার বিতরণ করবে। দেশব্যাপী সব মসজিদে দোয়া এবং মন্দির, গির্জা, প্যাগোডাসহ অন্য ধর্মীয় উপাসনালয়ে প্রার্থনা সভা এবং বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজনও করবে যুবলীগ।