শনিবার উদ্বোধন এলিভেটেড এক্সপ্রেসওয়ে

0
23
দ্বিতীয় দিন
দ্বিতীয় দিন প্রায় ২২ লাখ টাকার টোল আদায়

আর মাত্র এক দিন পরেই উদ্বোধন হতে যাচ্ছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। যার মাধ্যমে মাত্র ১০ মিনিটে যাওয়া যাবে বিমানবন্দর থেকে ফার্মগেট।

আগামী শনিবার এ প্রকল্পের উদ্বোধন হবে। এ প্রকল্প উদ্বোধনে নগরবাসী অনেকটাই যানজট থেকে স্বস্তির আশা করছে। প্রথম ধাপে চালু হচ্ছে প্রকল্পের বিমানবন্দর থেকে ফার্মগেট অংশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্প উদ্বোধন করবেন।

ইতোমধ্যে পুরো প্রকল্পের কাজ প্রায় ৮০ শতাংশ সম্পন্ন হয়েছে। প্রায় শতভাগ কাজ শেষ হয়েছে বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত অংশের। এ অংশে এক্সপ্রেসওয়েতে ওঠানামার জন্য রয়েছে ১৫টি র‍্যাম্প। প্রথম ধাপে ১৩টি র‍্যাম্প খুলে দেওয়া হবে। সেগুলো দিয়ে যানবাহন ওঠানামা করতে পারবে।

কোন গাড়ির কত টোল

প্রাইভেট গাড়ি, ট্যাক্সি, জিপ, স্পোর্টস ইউটিলিটি ভেহিক্যাল, মাইক্রোবাস (১৬ সিটের কম) ও হালকা ট্রাকের (৩ টনের কম) জন্য টোল নির্ধারণ করা হয়েছে ভ্যাটসহ ৮০ টাকা। মাঝারি ট্রাকের জন্য (৬ চাকা পর্যন্ত) ৩২০ টাকা। ৬ চাকার বেশি ট্রাক বা ট্রেইলরের জন্য ৪০০ টাকা। আর সব ধরনের বাসের (১৬ সিট বা তার বেশি) টোল নির্ধারণ করা হয়েছে ১৬০ টাকা। তবে কোনো অযান্ত্রিক যানবাহন, মোটরবাইক, তিন চাকার কোনো যানবাহন বা সিএনজি অটোরিকশা জাতীয় কোনো যানবাহন এক্সপ্রেসওয়েতে চলাচল করতে পারবে না।