লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক – আজ পবিত্র হজ

0
18
হজ পালন
হজ পালন শেষে দেশে ফিরেছেন ৫৯ হাজার ৩৩০ হাজি

‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক-  প্রতিধ্বনিতে মুখরিত পবিত্র আরাফাতের ময়দান। আজ শনিবার পবিত্র হজের দিন।

একনিষ্ঠ সুরে মহান আল্লাহ তায়ালার একত্ব ও মহত্ত্বের কথা ধ্বনিত হচ্ছে আরাফার আকাশে বাতাসে। লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক ‘আমি হাজির। হে আল্লাহ! আমি হাজির। তোমার কোনো শরিক নেই। সব প্রশংসা ও নিয়ামত শুধুই তোমার। সাম্রাজ্য তোমারই। তোমার কোনো শরিক নেই।’

আজ ভোর থেকে আরাফার কানায় কানায় ভরে উঠেছে। ইসলামের অন্যতম প্রধান স্তম্ভ এই পবিত্র হজ। সারা বিশ্ব থেকে আসা ধর্মপ্রাণ মুসলমানরা পাপমুক্তি আর আত্মশুদ্ধির আশায় সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত আরাফাতের ময়দানে অবস্থান করবেন।

আজ ফজরের পর গোটা দুনিয়া থেকে আগত ২৫ লক্ষাধিক মুসলমান ঐতিহাসিক আরাফাতের ময়দানে উপস্থিত হয়েছেন।  ৪ বর্গমাইল আয়তনের এ বিশাল সমতল মাঠের দক্ষিণ দিকে মক্কা হাদা তায়েফ রিং রোড, উত্তরে সাদ পাহাড়।

সেখান থেকে আরাফাত সীমান্ত পশ্চিমে আরও প্রায় পৌনে এক মাইল বিস্তৃত। মুসলমানদের অতি পবিত্র এই ভূমিতে যার যার মতো সুবিধাজনক জায়গা বেছে নিয়ে তারা ইবাদত করবেন, হজের খুতবা শুনবেন এবং জোহর ও আসরের নামাজ আদায় করবেন।

সৌদি আরবের সরকারি প্রতিবেদন অনুযায়ী, হজের প্রত্যাশায় এরই মধ্যে ২০ লাখ হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। আরও কয়েক হাজার স্থানীয় সৌদি নাগরিক যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।