রোমাঞ্চকর টাইব্রেকার, ম্যানইউকে হারিয়ে ইউরোপা লিগ ভিয়ারিয়ালের

0
16
ইউরোপা লিগ শিরোপা ভিয়ারিয়ালের
ইউরোপা লিগ শিরোপা ভিয়ারিয়ালের

ইউরোপা লিগের ফাইনালে নির্ধারিত ও অতিরিক্ত সময়ে সমতার পর রোমাঞ্চকর টাইব্রেকারে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে ইতিহাস গড়লো ভিয়ারিয়াল। এই জয়ের মধ্য দিয়ে স্পেনের ক্লাবটি নিজেদেরে ৯৮ বছরের ক্লাব ইতিহাসে এই প্রথম কোনো বড় শিরোপা জিতলো।

ইউরোপীয় ক্লাব ফুটবলের দ্বিতীয় সেরা আসরের ফাইনালে গতকাল বুধবার (২৬ মে) রাতে রোমাঞ্চকর টাইব্রেকারে ১১-১০ ব্যবধানে জয় পায় ভিয়ারিয়াল।

এদিন উনাই এমেরির দলই প্রথমে লিড নেয়। ম্যাচের ২৯ মিনিটে জেরার্ত মোরেনো গোল করলে এগিয়ে যায় ভিয়ারিয়াল। প্রথমার্ধে এগিয়ে থেকেই বিরতিতে যায় তারা। তবে দ্বিতীয়ার্ধের ৫৫ মিনিটে ম্যানচেস্টার ইউনাইটেডের পক্ষে সমতা ফেরান এদিনসন কাভানি।

এরপর নির্ধারিত সময়ে ও অতিরিক্ত সময়েও কোনো দল গোল না পেলে পেনাল্টিতে গড়ায় ম্যাচ। দুই দলের এই পেনাল্টির লড়াইটিকে মহাকাব্যিক পেনাল্টিই বলা চলে। যেখানে একে একে দুই দলেরই ১০ জন করে খেলোয়াড় স্পট কিক নেন এবং সবাই গোল করেন।

১১ নম্বরে শটে গিয়ে আটকে যায় ইংলিশ জায়ান্টরা। তখন শুধু দুই দলের গোলরক্ষকই শট নেওয়া বাকি ছিল। স্নায়ুর চূড়ান্ত লড়াইয়ে ভিয়ারিয়াল গোলকিপার গেরোনিমো রুল্লি সফল হলেও ইউনাইটেড গোলরক্ষক ডি গি গোল করতে ব্যর্থ হন। গির শট রুখে দেন গেরোনিমো রুল্লিই। আর তাতেই ভিয়ারিয়াল মাতে ইতিহাস গড়ার আনন্দে।

ভিয়ারিয়ালের পাশাপাশি ইতিহাস গড়লেন দলটির কোচ উনাই এমেরিও। প্রথম কোচ হিসেবে জিতলেন চারটি ইউরোপা লিগ শিরোপা। এর আগে ২০১৪, ২০১৫ ও ২০১৬ সালে সেভিয়ার কোচ হিসেবে এর শিরোপা জিতেছিলেন তিনি।