রোনালদোকে পেছনে ফেলে দশকসেরা মেসি

0
32
রোনালদোকে পেছনে ফেলে দশকসেরা মেসি

আর্জেন্টাইন সেনসেশন লিওনেল মেসি নাকি পর্তুগীজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো, সেরা কে? এই প্রশ্নে গোটা বিশ্বের ফুটবল ভক্ত-সমর্থকরা মুহূর্তেই দুই ভাগে বিভক্ত। কোনো একটি দিক থেকে যদি মেসিকে এগিয়ে রাখা হয়, তাহলে অন্য আরেকটি দিক থেকে এগিয়ে যান রোনালদো।

এবার ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকস আয়োজিত ভোটাভুটিতে রোনালদোকে পেছনে ফেলে দশক সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন মেসি। তৃতীয় স্থান দখল করেছেন মেসির সাবেক ক্লাব সতীর্থ আন্দ্রেস ইনিয়েস্তা।

২০১১ থেকে ২০২০ সাল পর্যন্ত ফুটবলারদের পারফরম্যান্স বিবেচনায় এনে বিশ্বের ১৫০ দেশের সদস্যদের ভোট গ্রহণ করে ফুটবল এবং ফুটবলারদের নিয়ে গবেষণা প্রতিষ্ঠান আইএফএফএইচএস। এই সময়ে বার্সেলোনার হয়ে দুটি চ্যাম্পিয়ন্স লিগ, রেকর্ড ছয়টি লা লিগা ও পাঁচটি কোপা দেল রেসহ আরও অনেক শিরোপা জিতেছেন মেসি।

ব্যক্তিগত অর্জনের দিক থেকেও কম যাননি বার্সা অধিনায়ক। ৫টি ব্যালন ডি অর, ছয়টি পিচিচি ট্রফিসহ ছোট বড় বেশ কয়েকটি পুরস্কার নিজ শোকেসে তুলেছেন। এই সময়কালে দেশের হয়ে কোনো শিরোপা জিততে পারেননি। তবে তার নেতৃত্বে পরপর তিনটি বৃহৎ আসরের ফাইনাল খেলেছে আলবিসেলেস্তেরা (২০১৪ ব্রাজিল বিশ্বকাপ এবং তার পরের দুই বছরের কোপা আমেরিকা)।

সেরা দশের বাকি ফুটবলাররা হলেন সার্জিও রামোস (স্পেন), জিয়ানলুইজি বুফন (ইতালি), নেইমার (ব্রাজিল),ম্যানুয়েল নুয়ার (জার্মানি), রবার্তো লেভানদোভস্কি (পোল্যান্ড),ইব্রাহিমোভিচ (সুইডেন) ও লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া)।