রুশ সেনাদের জেলেনস্কির হুঁশিয়ারি

0
64
রুশ সেনাদের জেলেনস্কির হুঁশিয়ারি
রুশ সেনাদের জেলেনস্কির হুঁশিয়ারি

রুশ সেনাদের ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, রাশিয়ার কোনো সেনা সদস্য যুদ্ধাপরাধ করলে তাকে কবরে যেতে হবে। কবর ছাড়া এই পৃথিবীতে আপনাদের জন্য কোনো শান্তির জায়গা থাকবে না।

স্থানীয় সময় রোববার (৬ মার্চ) রাতে মস্কোর সেনাবাহিনীর উদ্দেশে দেওয়া এক ভাষণে এ হুঁশিয়ারি দেন জেলেনস্কি। খবর বিবিসির।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, হামলা চলাকালে উদ্দেশ্যপ্রণোদিতভাবে কাউকে হত্যা করলে রুশ সেনাদের বিচারের মুখোমুখি হতে হবে।

তিনি প্রশ্ন ছুঁড়ে বলেন, এভাবে হামলার শিকার হয়ে ইউক্রেনে কত পরিবার মারা গেছে? আমরা কাউকে ক্ষমা করব না। আমরা ভুলে যাব না। এ যুদ্ধে যারা নৃশংস হামলা চালিয়েছে, তাদের সবাইকে আমাদের ভূখণ্ডেই শাস্তি দেব।

ইউক্রেন প্রেসিডেন্ট রুশ সেনাদের উদ্দেশে জেলেনস্কি বলেন, পরিস্থিতি দেখে মনে হচ্ছে, এখন পর্যন্ত ইউক্রেনে রাশিয়ার সেনাবাহিনী যত হামলা চালিয়েছে, তা যথেষ্ট নয়। রুশ সেনাবাহিনী বিভিন্ন এলাকা ধ্বংস করে ও প্রাণ নিয়েই শান্ত হয়নি। তারা আরও মানুষ হত্যা করতে চায়।

নিষেধাজ্ঞা রাশিয়ার জন্য যথেষ্ট নয় জানিয়ে জেলেনস্কি বলেন, পশ্চিমা বিশ্বের নেতাদের রাশিয়ার বিরুদ্ধে আরও ব্যবস্থা নিতে হবে।

ইউক্রেনে রুশ হামলা গত ২৪ ফেব্রুয়ারি শুরু হয়। এরপর ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। ধ্বংস করে বিভিন্ন বিমানঘাঁটি ও গুরুত্বপূর্ণ স্থাপনা। সোমবার (৭ মার্চ) ১২তম দিনেও হামলা অব্যাহত রয়েছে।

হামলা থেকে বাঁচতে ইউক্রেন থেকে ১০ লাখের বেশি মানুষ পোল্যান্ডে প্রবেশ করেছে। এখন পর্যন্ত প্রায় ১৫ লাখ মানুষ দেশ ছেড়ে পালিয়েছে। রুশ হামলা ঠেকাতে পশ্চিমা দেশগুলো নানা রকম নিষেধাজ্ঞা জারি করে চলেছে।

যুদ্ধ বন্ধে রাশিয়া ও ইউক্রেনের কর্মকর্তারা বেলারুশ সীমান্তে দুই দফায় বৈঠকে বসেন। তবে দুবারই বৈঠক কোনো কাজে আসেনি। ইউক্রেন বলছে, তারা চলতি সপ্তাহে আবারও বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছে।