রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন

0
63
দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুবার্ষিকীতে থাকছে না কোন আয়োজন
দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুবার্ষিকীতে থাকছে না কোন আয়োজন

রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন। চিকিৎসকদের নিবিড় তত্ত্বাবধানে থাকা অবস্থায় ৯৬ বছর বয়সে মারা গেলেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ব্লুমবার্গের খবর থেকে জানা যায় তার মৃত্যুর খবর।

তার মৃত্যুর পর তার বড় ছেলে, প্রাক্তন প্রিন্স অব ওয়েলস, চার্লস এখন নতুন রাজা হবেন এবং ১৪টি কমনওয়েলথ রাষ্ট্রের প্রধান হিসাবে দেশের শোক-পালনে নেতৃত্ব দেবেন।

সকালে অসুস্থ বোধ করার পর থেকেই চিকিৎসকদের নিবিড় তত্ত্বাবধানে নেওয়া হয় এলিজাবেথকে। বালমোরাল প্রাসাদে রানির চিকিৎসক ও কর্মচারীরা সর্বক্ষণ তার খেয়াল রাখছিলেন। 

সকালেই রানির শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করছিলেন চিকিৎসকরা। রাষ্ট্রীয় দফতর থেকে জানানো হয়েছিল, শারীরিক অসুস্থতার জন্য আগামী কিছুদিন তাকে চিকিৎসকদের তত্ত্বাবধানে থাকতে হবে। কয়েকদিন ধরে তিনি স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ছিলেন। অসুস্থতার খবর পেয়েই সেখানে ছুটে যান রাজ পরিবারের সদস্যরা।

রানি দ্বিতীয় এলিজাবেথ ব্রিটেনের সিংহাসনে আসীন ছিলেন ৭০ বছর ধরে। চলতি বছরই তার সিংহাসনে আরোহণের ৭০ বছর উদযাপিত হয়েছে। গত জুলাই মাস থেকে স্কটল্যান্ডের বারমোরাল প্রাসাদে অবস্থান করছিলেন তিনি।

রানিকে সর্বশেষ প্রকাশ্যে দেখা গিয়েছিল মঙ্গলবার। সেদিন বালমোরাল প্রাসাদে রানির সঙ্গে দেখা করে আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর ‍দায়িত্ব গ্রহণ করেন লিজ ট্রাস। সেই সঙ্গে নতুন সরকার গঠনের অনুমতিও নেন।

রানি ১৯৫২ সালে সিংহাসনে আসীন হন এবং তার জীবদ্দশায় বিশাল সামাজিক পরিবর্তনের সাক্ষী হয়েছিলেন।