রাজশাহীর কোন আম কবে বাজারে আসবে

0
44
রাজশাহীর কোন আম কবে বাজারে আসবে
রাজশাহীর কোন আম কবে বাজারে আসবে

আজ থেকে বাজারে পৌছাতে শুরু করবে রাজশাহীর সুস্বাদু আম। আজ বৃহস্পতিবার (৪ মে) থেকেই রাজশাহীতে আম পাড়ার সময়সীমা নির্ধারণ করে দিয়েছে রাজশাহী জেলা প্রশাসন।

রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে বাজারে নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ব আম নিশ্চিত করতে আম নামানোর তারিখ নির্ধারণ করে ‘ম্যাঙ্গো ক্যালেন্ডার’ প্রকাশ করা হয়েছে।

বুধবার জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলার আম সংগ্রহ, পরিবহন, বিপণন ও বাজারজাত মনিটরিং সংক্রান্ত সভায় আম পাড়ার এই তারিখ নির্ধারণ করা হয়।

জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, বৃহস্পতিবার থেকে গুটি জাতের আম আসবে বাজারে। এরপর উন্নতজাতের অন্য আমগুলোর মধ্যে লক্ষণভোগ বা লখনা ও রানিপছন্দ ২০ মে  এবং হিমসাগর বা খিরসাপাত ২৫ মে থেকে পাড়া যাবে। এ ছাড়া ৬ জুন থেকে ল্যাংড়া, ১৫ জুন থেকে ফজলি ও ১০ জুন আম্রপালি এবং ১০ জুলাই থেকে আশ্বিনা ও বারি আম-৪ পাড়া যাবে। আর ১০ জুলাই থেকে গৌড়মতি আম এবং ২০ আগস্ট ইলামতি আম আসবে বাজারে।

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিপ্তরের উপপরিচালক মো. মোজদার হোসেন জানান, বাজারে নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ব আম নিশ্চিত করতে ‘ম্যাঙ্গো ক্যালেন্ডার’ প্রণয়ন করা হয়েছে। এই ক্যালেন্ডার অনুযায়ী গাছ থেকে আম সংগ্রহ করতে হবে।