রাজধানীতে হাফ পাস চালুর আন্দোলনে ১০ বাস ভাঙচুর

0
33
রাজধানীতে হাফ পাস চালুর আন্দোলনে ১০ বাস ভাঙচুর
রাজধানীতে হাফ পাস চালুর আন্দোলনে ১০ বাস ভাঙচুর

রাজধানীর হাফ পাস চালুর আন্দোলনে সায়েন্সল্যাব এলাকায় ১০টি বাস ভাঙচুর করেছেন শিক্ষার্থীরা। শনিবার (২০ নভেম্বর) দুপুর সোয়া ১২টার দিকে সিটি কলেজ ও ঢাকা কলেজের শিক্ষার্থীরা রাস্তায় নেমে ১০টি বাস ভাঙচুর করেছে বলে জানিয়েছে ধানমন্ডি থানা পুলিশ।

এসময় শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে রাখেন। তারা সড়কের উভয়পাশের ১০টির বেশি গাড়ি ভাঙচুর করেন।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানায়, দুপুর ১২টার দিকে স্থানীয় বিভিন্ন কলেজের ইউনিফর্ম পরা শিক্ষার্থীরা সায়েন্স ল্যাবরেটরি মোড়ে জড়ো হয়ে হাফপাসের দাবিতে মিছিল এবং বিক্ষোভ শুরু করে। শুরুতে পরিস্থিতি স্বাভাবিক থাকলেও হঠাৎ করেই শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে বাস ভাঙচুর করতে থাকে। কর্তব্যরত ট্রাফিক পুলিশ সদস্যরা তাদের থামানোর চেষ্টা করলে ছত্রভঙ্গ হয়ে সড়কের অপরপাশের ল্যাব এইড হাসপাতালের সামনের সড়কে অবস্থান নেয় এবং পর্যায়ক্রমে বিভিন্ন বাস ভাঙচুর করে।

ধানমন্ডি থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, হাফ ভাড়ার দাবিতে মূলত শিক্ষার্থীরা মিছিল করতেছিল। মিছিলের এক পর্যায়ে কিছু মিছিলকারী গাড়ি ভাঙচুর শুরু করে। আমরা উপস্থিত হয়ে ধাওয়া দিলে তারা চলে যায়। পরে আমরা পরিস্থিতি কন্ট্রোলে আনি।

সম্প্রতি জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে গণপরিবহনের ভাড়া বৃদ্ধি করা হয়েছে। তবে যাত্রীদের অভিযোগ সরকার নির্ধারিত ভাড়ার চেয়েও বেশি নিচ্ছে বাসগুলো। এছাড়াও শিক্ষার্থীদেরও হাফ ভাড়ার প্রথা মানতে চাইছে না বাস মালিকরা। এ ঘটনায় রাজধানীর মিরপুর, বনানী, রামপুরা ও নীলক্ষেত এলাকায় যাত্রী, বাসচালক ও শিক্ষার্থীদের মধ্যে কয়েকদিন ধরে বেশকিছু ঘটনা ঘটেছে।