যেভাবে পারেন কিছু না কিছু উৎপাদন করেন

0
51
যেভাবে পারেন কিছু না কিছু উৎপাদন করেন
যেভাবে পারেন কিছু না কিছু উৎপাদন করেন

করোনা পরবর্তী সময়ে ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বব্যাপী যে খাদ্য সংকট দেখা দিয়েছে সেখান থেকে বাংলাদেশকে মুক্ত রাখার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যেভাবে পারেন কিছু না কিছু উৎপাদন করেন।

তিনি বলেন, আন্তর্জাতিক সংস্থাগুলো বলছে বিশ্বব্যাপী দুর্ভিক্ষ দেখা দেবে। তাই এ দুর্ভিক্ষ থেকে বাংলাদেশকে রক্ষা করার জন্য আমাদের সবাইকে কাজ করতে হবে। এখন ছাদ কৃষির সুযোগ রয়েছে। এ ছাড়া যার যতটুকু জমি আছে আপনারা তাতে কিছু না কিছু চাষাবাদ করেন।

বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে সোমবার আয়োজিত এক অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু এক ভাষণে বলেছিলেন ‘আমার মাটির সঙ্গে, আমার মানুষের সঙ্গে, আমার কালচারের সঙ্গে, আমার ব্যাকগ্রাউন্ডের সঙ্গে, আমার ইতিহাসের সঙ্গে যুক্ত করেই আমার ইকোনমিক সিস্টেম গড়তে হবে’। আমিও নিজেও এটা বিশ্বাস করি।

তিনি বলেন, আমাদের যাতে কৃষি প্রক্রিয়াজাত শিল্প গড়ে ওঠে তার ওপর গুরুত্ব দিচ্ছি। আমাদের কৃষিপণ্য শুধু আমরাই গ্রহণ করব না। প্রক্রিয়াজাত করে এটা রপ্তানি করে অনেক দেশের খাদ্য ঘাটতিতে যেন সহায়তা করতে পারি তার জন্য পদক্ষেপ নিতে হবে।

তিনি আরও বলেন, খাদ্যের পাশাপাশি পুষ্টি নিশ্চিত করার লক্ষ্যে সরকার কাজ করছে। বীজ উৎপাদনে গবেষণা চলছে। খাদ্য প্রক্রিয়াজাতে গুরুত্ব দেওয়ার পাশাপাশি রপ্তানির লক্ষ্যে কাজ করছে সরকার। মানুষ যেন সুষম খাদ্য গ্রহণ করে সে বিষয়ে আরও সচেতন হতে হবে। আমরা শুধু খাদ্য নিরাপত্তাই করিনি, সুষম খাদ্যের কারণে মানুষের আয়ুষ্কালও বৃদ্ধি পেয়েছে।