যুবকদের শিক্ষা ও প্রযুক্তিগত জ্ঞান অর্জনের আহ্বান

0
64
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
একজন মানুষও হতদরিদ্র থাকবে না

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষা ও প্রযুক্তিগত জ্ঞান অর্জন করে দেশের যোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠতে যুবসমাজের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ব। আমাদের তরুণ সমাজই হবে সেই ’৪১ এর কারিগর।

রোববার (১১ সেপ্টম্বর) ‘ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২২’ বিতরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে তিনি ভার্চুয়ালি যোগ দেন।

তিনি বলেন, ‘যেকোনো জাতির জন্য যুবসমাজ সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমি চাই দেশের তরুণরা শিক্ষা, প্রশিক্ষণ এবং প্রযুক্তিগত জ্ঞান অর্জন করে যোগ্য নাগরিক হবে।’

প্রধানমন্ত্রী বলেন, সরকার দেশের তরুণদের চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত করতে পদক্ষেপ নিয়েছে, যা বেশিরভাগই হবে প্রযুক্তিনির্ভর।

তিনি বলেন, ২০৪১ সালের উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কারিগর হবে যুবসমাজ। দেশের যুবসমাজকে জাতির মূল্যবান সম্পদ হিসেবেও অভিহিত করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, বিশ্বের অনেক দেশ তাদের জনসংখ্যায় প্রয়োজনীয় যুবক না থাকায় ভুগছে। যুবসমাজকে দেশের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা সংক্ষেপে বর্ণনা করেন শেখ হাসিনা।

অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এবং মন্ত্রণালয়ের সচিব মেসবাহ উদ্দিন বক্তব্য দেন। যুব ও ক্রীড়া সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব মঞ্চে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের পক্ষে মোঃ মাসুদ আলম ও মেঘনা খাতুন বক্তব্য দেন। প্রধানমন্ত্রীর পক্ষে প্রতিমন্ত্রী পুরস্কারপ্রাপ্তদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠানে দেশের উন্নয়নের ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।