মশা নিয়ন্ত্রণ না করতে পারলে ডেঙ্গু রোগী বাড়বেই: স্বাস্থ্যমন্ত্রী

0
53
মশা নিয়ন্ত্রণ না করতে পারলে ডেঙ্গু রোগী বাড়বেই: স্বাস্থ্যমন্ত্রী
মশা নিয়ন্ত্রণ না করতে পারলে ডেঙ্গু রোগী বাড়বেই: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, এডিস মশার লার্ভা নিধনে সিটি করপোরেশনকে আরও সক্রিয় হওয়ার আহ্বান।

তিনি বলেছেন, মশা নিধন না করা গেলে পরিস্থিতি নিয়ন্ত্রণ সম্ভব নয়। আর মশা নিয়ন্ত্রণ না করতে পারলে ডেঙ্গু রোগী বাড়বেই। এখন প্রত্যেক জেলায় ডেঙ্গুরোগী পাওয়া যাচ্ছে। হাসপাতালে তিন হাজারের বেশি রোগী ভর্তি আছে। আমরা চিকিৎসা দিয়ে যাচ্ছি। কিন্তু রোগীর সংখ্যা না কমলে মৃত্যুর সংখ্যা কমানো কঠিন। তাই মানুষকে সচেতন হতে হবে।

আজ মঙ্গলবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে শেখ রাসেল দিবস উপলক্ষে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ৫০০ মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র উদ্বোধন উপলক্ষে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। প্রায় সব জেলার হাসপাতালে ডেঙ্গু রোগীর চাপ বাড়ছে অনেক। এই সময়ে এত ডেঙ্গু রোগী অনাকাঙ্ক্ষিত। হাসপাতালগুলোতে অনেক রোগী।

জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় সেবার কাজ করছে। কিন্তু মসা নিয়ন্ত্রণ করতে না পারলে রোগী বাড়বেই। বাসাবাড়িতে মানুষকে সচেতন হতে হবে। আর সিটি কর্পোরেশনকে মশা নিধনে জোড়ালোভাবে কাজ করতে হবে।

তিনি আরও বলেন, প্রাইভেট মেডিকেলে অনেক বেশি সিজার হচ্ছে, যা কাম্য নয়। নবনির্মিত মডেল স্বাস্থ্যকেন্দ্রগুলোতে নরমাল ডেলিভারিতে মনোযোগ থাকবে বেশি। পর্যায়ক্রমে আরও মডেল স্বাস্থ্যকেন্দ্র তৈরি করা হবে।