ব্র্যাক ব্যাংকের আয়োজনে নারী উদ্যোক্তাদের তৈরিকৃত পণ্য নিয়ে শুরু হলো উদ্যোক্তা মেলা

0
7
ব্র্যাক ব্যাংকের
ব্র্যাক ব্যাংকের আয়োজনে নারী উদ্যোক্তাদের তৈরিকৃত পণ্য নিয়ে শুরু হলো উদ্যোক্তা মেলা

শুধুমাত্র নারী উদ্যোক্তাদের পণ্য প্রদর্শনের লক্ষ্যে গুলশানের আলোকি কনভেনশন সেন্টারে শুরু হয়েছে ‘তারা উদ্যোক্তা মেলা ২০২৪’। নারী উদ্যোক্তাদের তৈরি দেশিয় পণ্যের প্রদর্শন এবং ‘মেড ইন বাংলাদেশ’ পণ্যের প্রচার ও প্রসারে দুদিনব্যাপী এই প্রদর্শনীর আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক।

সারাদেশের ৮৫ জন নারী উদ্যোক্তা এই ‘তারা উদ্যোক্তা মেলা ২০২৪’ প্রদর্শনীতে অংশ নিয়েছেন। ব্যাংকটি নারী উদ্যোক্তাদের জন্য দ্বিতীয়বারের মতো এই পণ্য প্রদর্শনীর আয়োজন করছে, যেখানে উদ্যোক্তারা কোনোপ্রকার খরচ ছাড়াই নিজস্ব স্টল দিতে পারছে।

মেলায় অংশ নেওয়া বেশিরভাগ নারী উদ্যোক্তা উৎপাদন খাতে জড়িত। ২৬ মার্চ ২০২৪ ঢাকার গুলশান-তেজগাঁও লিংক রোডে অবস্থিত আলোকি কনভেনশন সেন্টারে প্রধান অতিথি হিসেবে মেলার আনুষ্ঠানিক
উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নূরুন নাহার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মাসুদুর রহমান এবং গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ফারজানাহ চৌধুরী। এছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন এবং ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন।

২৬ ও ২৭ মার্চ এই দুইদিন প্রদর্শনীটি সকাল ১০টা থেকে শুরু করে রাত ১০টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে। মেলায় সম্ভাবনাময় নারী উদ্যোক্তারা বুটিক, হাতে সেলাই করা পোশাক, হাতে তৈরি কারুশিল্প, মাটি ও পাটের তৈরি পণ্য, প্রক্রিয়াজাত চামড়া- পণ্য, জামদানি ও মসলিনের পোশাক, খাদ্যপণ্য, অর্গানিক স্কিনকেয়ার আইটেম এবং বাঁশ ও বেতের তৈরি পণ্যসহ স্থানীয়ভাবে তৈরি বিভিন্ন ধরনের পণ্য প্রদর্শন ও বিক্রি করবে।

এছাড়াও মেলায় মেহেদি স্টল, বায়োস্কোপ, ইফতার ও ডিনার ফুড কোর্ট এবং বিনামূল্যে মানসিক স্বাস্থ্য পরামর্শকেন্দ্রসহ অন্যান্য স্টল থাকবে। নারী উদ্যোক্তাদের ডিজিটাল ইকোসিস্টেমে নিয়ে এসে ক্যাশলেস পেমেন্ট সুবিধা দেওয়ার লক্ষ্যে মেলায় ব্র্যাক ব্যাংক কিউআর এবং কার্ড পেমেন্ট-সক্ষম প্রযুক্তিগত সহায়তা দেবে। মেলায় কিউআর পেমেন্টের ক্ষেত্রে ক্রেতারা ১৫% পর্যন্ত ছাড় সুবিধা পাবেন।

এই প্রদর্শনীটি নারী উদ্যোক্তাদের পণ্যের প্রচার এবং দেশের ঐতিহ্যকে অক্ষুণ্ন রেখে পণ্য উদ্ভাবনের মাধ্যমে নিজেদের সৃজনশীলতা প্রকাশের এক গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হিসেবে বিবেচিত। আয়োজনটি নারী উদ্যোক্তাদের পণ্যের বিক্রি বাড়াতে এবং চলমান ঈদ কেনাকাটার আবহে আরও বেশি গ্রাহকদের কাছে পৌঁছাতে সহায়তা করবে।

প্রদর্শনী সম্পর্কে মন্তব্য করতে গিয়ে ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন বলেন, “উন্নয়নের অংশীদার হিসেবে ব্র্যাক ব্যাংক সবসময় নারী উদ্যোক্তাদের তাঁদের পূর্ণ সম্ভাবনার বিকাশে সহায়তা করে থাকে। এই ‘তারা উদ্যোক্তা মেলা’র মাধ্যমে উদ্যোক্তারা দেশের সংস্কৃতি ও ঐতিহ্যের সাথে মিশে থাকা ঐতিহ্যবাহী পণ্যের প্রসারের সুযোগ পাবেন।

দেশব্যাপী নারী উদ্যোক্তাদের পণ্যের প্রসারে আমরা প্রতিবছরই এরকম আরও অনেক মেলার আয়োজন করার পরিকল্পনা হাতে নিয়েছি। এই মেলার আয়োজন দেশের নারী উদ্যোক্তাদের উন্নয়নে আমাদের দৃঢ় প্রতিশ্রুতিকেই তুলে ধরে।”